বিচারিক কায়দায় ষণ্ডা বিএসএফকে দায় মুক্তি!


ফালানী হত্যার দায় মুক্তি পেয়েছে বিএসএফ'র ঠাণ্ডা মাথার খুনী দু'পায়ে অমানুষ অমীয় ঘোষ। ভারতীয় আদালত তাকে দায় মুক্তি দিয়েছে। তারপরেও আমাদের যাবার আরো জায়গা আছে, কিন্তু ক্যান যাইবো। আমারা প্রতিবেশীর সাথে বন্ধুত্বপূর্ণ সম্পর্ক বজায় রাখতে চাই। আমরা তাদের পিরীতের খ্যাঁতার তলে দল মত নির্বিশেষে লুকাইয়া আরাম পাইতে চাই। সেইখানে ফালানি ক্যাডা। এরকম দু'চাইরটা মানুষ মরে গ্যালে কি!

ফালানীর বাপ অমীয় ঘোষের অব্যাহতির বিপক্ষে নালিশ করার পর এবার এমন ভাবে থাপ্পড় মারলো ইনডিয়া যে এ নালিশের কারণে এখন ফালানীর বাপের বিচার হওনের অবস্থা।  পুরা বিচারিক কায়দায় ইনডিয়া  তার ষণ্ডা বিএসএফকে দায় মুক্তি দিলো। সেই সাথে বছর বছর শ শ মানুষ খুন করাও বৈধ তা জেনে নিলো। এখন গরু বেপারী  আরো অনেক বেপারী কেবল ফেন্সি বেপারী ছাড়া  যে কোনো নামে বঙ্গ সন্তানদের খুন করা আইনগতভাবে জায়জ হয়ে গেলো।

২০১১ সালের জানুয়ারী মাসটা ছিল প্রচণ্ড শীতের। কুয়াশায় ঢাকা কুড়িগ্রাম জেলার  সীমান্তবর্তী এলাকা ফুলবাড়ি। ৭ জানুয়ারী ফালানী খুন হবার ২/৩ দিন পর ঘটনা স্থলে গিয়েছিলাম । এখনো সেই স্মৃতি চোখে ভাসছে। ভাঙা  চোরা ঘরে ছড়ানো ছিটানো মেয়েটার স্মৃতি।  নতুন জীবন শুরু করার জন্য বাবার সাথে ফিরছিলো দেশে। প্রিয়তম হবু স্বামী জন্য বুনছিলো  রুমাল। সেখানে লিখেছিল ভালোবাসার কথা। স্বপ্ন অধরাই থেকে গেলো। মৃত্যুর সময় মুখে জুটলোনা এক ফোঁটা পানি।  ফালানীর গুলিবদ্ধ হওয়া ক্ষত স্থানের ছবিও তোলা হয়েছিল। লাল শাড়ি পরার প্রস্তুতি নেয়া পরিবার তাকে সাদা কাফনে জড়িয়ে ফুলবাড়িতেই কবর দিয়েছে। সেই কবরে, ফালানীর বাড়ি এবং ঘটনাস্থলের লোকেরা বলেছিল--- ভোররাতে গুলি আওয়াজ, পানি বলে চিক্কুর শুনেছিল তারা। আধ ঘন্টার বেশি সময় ঝুলে থাকার পর বিএসএসএফ'র দুপায়ে অমানুষরা ঝুলিয়ে নিয়ে গেছে  ফালানীর লাশ। তার পর বহু তদ্বির করে তার লাশ পাওয়া গেছে ৩০ ঘণ্টারো বেশি সময় পরে।

 জীবনের দাম কম একটা আমরা জানি। বিশ্বজুড়েই স্বীকৃত এটা। কিন্তু গরিব মানুষের জীবন যেনো পাপ। অসুখ--- ক্যান্সার। কেটে ফেললে--- ছেঁটে ফেললেই মুক্তি। ফালানীর লাশ-রক্ত আর কষ্ট নিয়ে অনেক কথা হয়েছে। একজন মানুষ তার কন্যাকে হারালেন। তারা কষ্ট পেলেন। বহু রথি মহারথী তার কাছে গেলেন-- তিনি তার সন্তান হত্যার বিচার পেলেন না।

 অথচ  দ্যাখেন সর্বশেষ বঙ্গীয় একটি দৈনিকের ফান ম্যাগাজিনে প্রকাশিত একটা ফানি বিজ্ঞাপন, একটা খেলা, একটা চুদির ভাই নাটকে ক্যামন বিপর্যস্ত বাংলাদেশ। সারা বিশ্বজুড়েই খবরের কাগজে সমালোচনার ঝড় ওঠালো সানি লিওনের দেশ ইনডিয়া। ইনডিয়ার চাবুকে কাতর এক দেশের নাগরিক আমরা। যারা বলার আগে শুয়ে পড়ি তারপরেও সঠিক আসন না নেয়ায় আমরা নিজেরাও বিব্রত হই। লজ্জিত হই। পুরো সেটিসফেকশন দিতে পারিনি; বলে নুইয়ে পড়ি! রাজনীতি মানুষের জীবন বিপন্ন করার রাজনীতি।

দায়মুক্তির খবরের বিবরণী বিবিসি বাংলা থেকে,' ২০১৩ সালের ৬ সেপ্টেম্বর জি এস এফ সি রায় দিয়েছিল যে অভিযুক্ত বি এস এফ প্রহরী নির্দোষ। সেই রায় যথার্থ মনে না হওয়ায় তার পুনর্বিবেচনার আদেশ দিয়েছিলেন বাহিনীর মহাপরিচালক। পুনর্বিবেচনার কাজ শুরু করতে প্রায় একবছর লেগেছিল, আর তা তিনবার নানা কারণে স্থগিত হয়ে গিয়েছিল। রায় পুনর্বিবেচনার কাজ শুরু হয়েছিল গত বছর সেপ্টেম্বর মাসে। কিন্তু পাঁচদিন পরে সেই প্রক্রিয়া বন্ধ হয়ে যায়। নভেম্বরে আবারও পুনর্বিবেচনার প্রক্রিয়া শুরু হয় ১৭ নভেম্বর। কিন্তু ২১ নভেম্বর আদালতেই অভিযুক্ত অমিয় ঘোষ জ্ঞান হারানোর কারণে চার মাস পিছিয়ে গিয়েছিল প্রক্রিয়া। তাঁর রক্তচাপ বেড়ে গিয়েছিল আর তাঁকে হাসপাতালে ভর্তি করতে হয়েছিল। তার আগে মি. ঘোষের কিডনির সমস্যা দেখা দেয়, যার ফলে নিয়মিত ডায়ালিসিস করতে হয়েছিল।যদিও পুনর্বিবেচনার সময়ে নতুন করে কারও সাক্ষ্য নেওয়ার নিয়ম নেই, তবুও ফেলানির বাবার সাক্ষ্য নতুন করে নথিভুক্ত করা হয় তখন। আবার মার্চ মাসে বিচারকেরা সকলেই হাজির হলেও বি এস এফের সরকারী আইনজীবী বা প্রসিকিউটর সেদিন কোচবিহারে পৌঁছতে পারেন নি অসুস্থতার কারণে। তাই আদালত বসলেও কাজ শুরু করা যায় নি। ৩০ শে জুন সর্বশেষ শুনানি শুরু হয়।'

ইনডিয়ান জার্নালিজম সানি লিওনের মত ভার্জিন!

মিথ্যা চুদির বাই নাটককে সত্যতে পরিণত করলো ইনডিয়া। ইওলাে জার্নালিজম কি?  ইনডিয়ান জার্নালিজম সানি লিওনের মত ভার্জিন! তবে এটাকে সানি লিওনের মত পেশাদার জার্নালিজম বললে ভালো।

সেই সাথে আমাদের কিছু লোক আছে না--- লজ্জায় লজ্জাবতী পাতার মত মিইয়ে যায়। ঘটনার সত্যাসত্য জানার আগেই ---আহা চুদির বাইকে আমরা মার দিয়েছি-- নো নো নো--- । ওরা খ্রাপ বলে আমরা খ্রাপ অইবো।

শালা ---- লজ্জাবতীর একটা ওষুধি গুণ আছে--- আমগো লজ্জাবান ও বতীদের সেটাও নাই। এ সব মাল লইয়া  জাতি কি করিবে।  যে সব মাল বুঝিলো না পাপিস্তান ও রেন্ডিয়া কখনো আমাদের ভালো চায় না--- কিন্তু কিছু লোক মনে করে উন্রা আমগো দেবতা।

প্রথম আলো'র  ব্যাঙ্গাত্মক সাময়িকী রস আলো'র একটা ফানি কার্টুনকে লইয়া শোর তুললো ইনডিয়া। তামাম দুনিয়ায় গলা ফাটাইয়া চিল্লাইলো। আর আমরা অথর্বরা কিছুই করতে পারলাম না। যুক্তরাইজ্যের মেইল কাগজ কৈতাছে প্রথম আলো কার্টুনটার জন্য ক্ষমা চাইছে।  তা চাউক গা। প্রথম আলো কার্টুন আঁইকা এর আগেও ক্ষমা চাইছে।

আমগো যে মিডিয়া পাওয়ার হাউস তৈরি অয় নাই, সেইটা আমরা জানি। কিন্তু সেইটার ভিত্তিও যে তৈয়ারের কাজ শুরু অয় নাই সেইটা জানা অইলো। যদি অইতো তাইলে আমরা কাউন্টার কিছু ছিঁড়তে পারতাম। তা যখন পাইরলাম না তখন নিজেরা নিজেরা প্রথম আলো খুব ভুল কৈরছে---এটা করণ উচিৎ অয় নাই এটা লইয়া আলাপ জুড়তে পারি ।

যা পারি না; তা লইয়া বাতচিৎ বাতুলতা মাত্র। আমগো সম্বাদিক, কলামিস্ট, বিশ্লেষক--- সবাই মাথা বেইচা বইসা আছে। হাসিনা খালেদার কাপড় ধুইবার জন্য লাইন দিছে। তাইলে জায়গা মতন যাইবো ক্যামনে। ইনডিয়া পাকিস্তান আমগো যা ইচ্ছা কৈইবো। আর আমরা বলবো--- খেরায় ই তো। এত সিরিয়াস অওনের কি আছে।  আমরা সব সইয়া বাইত্তে আইসা কাঁচা মাইরা নিজেরো নিজেরা মারা মারি করমু। আবেগি কাইন্দা দিমু।

 বালোর আলাপ।  কথায় কথায় কমু ইনডিয়ানরা যোগ্য। পাকিস্তানিরা ভালা। আমরা বাল। সব শালা। চুতিয়া।  নিজেরা বইসা... মারামারি করো--- আর উপ্রে উঠনের স্বপ্ন দ্যাকো।  বাংলাদেশ থেকে আম্রিকা সব গণমাধ্যমে ইনডিয়ার লুক আছে। ডিসিশন ম্যাকিংয়ের জায়গায় আছে। আমরা বাঙালিরা খালি ফুটানি মারমু।


 ডেইলি মেইলের লিঙ্ক http://www.dailymail.co.uk/indiahome/indianews/article-3146440/Bangladesh-not-handling-recent-cricket-success-dignity.html

বিত্ত যেখানেই ঘুরে ঘুরুক

বিত্ত যেখানেই ঘুরে ঘুরুক-- নিম্ন কিম্বা মধ্যম। আমার বিত্ত আটকে আছে একই ঘরে-- চলছে জীবন- শ্রাদ্ধ। কত মানুষ না খেয়ে রয়, কত লোকের ঘুম নেই।  এ সব কিসে? ক্যামনে কষো হিশাব - আমরা এখন মধ্যম আয়ের বিশ্ব।  হে বিশ্ব ব্যাঙ্ক ভাই- বলো-- তোমোর হশেব কিসে করো।  আবুলের খরচপাতি, ঘুষের টাকা, পদ্মা সেতুর যোগান ,  চিকনাই জমা সরকার দলীয় লোক আর নিরাপত্তা রক্ষীর চেহারা।  জানবার বড় মুনচায়।

ফান ফাটো স্টোরি 'মোস্তাফিজ কার্টার' লইয়া ইনডিয়ার পেরেশানি

ফান ফাটো স্টোরি 'মোস্তাফিজ কার্টার' লইয়া ইনডিয়ার পেরেশানিতে মজা পাইলাম। তার চে বেশি মজা পাইলাম চুদির বাই নাটক সত্য হিসাবে বার বার বলায়।  এঙ্কর কোশ্চেন করছেন ইনডিয়া ভক্তকে পিটিয়েছে। অথচ কথিত নাটুকে ভক্ত কইছে তাকে পিটায়নি। তারপরেও মিথ্য কথা বার বার বলে যাচ্ছে টিভি চ্যানেলটি। আর  প্রথম আলোর ফান পোস্ট নিয়ে টক শো জুড়ে দিয়েছে।
https://www.facebook.com/tarunore/videos/vb.1593317440882664/1625774590970282/?type=2&theater

বাঙালি গ্রামীণ নিম্ন মধ্যবিত্তের চে বড় যাযাবর আর কে হতে পারে!

রাংলাই ম্রোর সাথে আলাপ হচ্ছিল- ২০০৯ সালে এমন বর্ষায় । ঝাকডা চুল থাকে ম্রো ছেলেদের । মেয়েরা পরে লম্বা থামি। অথবা খাটো । কাঁধ ছড়িয়ে যাওয়া চুল ছুটে চলে পাহাড়ি এলো বুনোলতার মত।
রাংলাই বলছিলেন, এখন সে সব অতীত হচ্ছে। বাস্তব থেকে যাচ্ছে যাযাবর জীবন । ম্রো বা মুরং রা যাযাবর ।
কিন্তু গতকাল মঙ্গলবার  সকাল থেকে বাসা বদল করতে করতে ভাবছি আমরা কি ? আমরা কী স্থায়ী নিবাস গডি! না। আমরাও যাযাবর । এ জন্য বোধ হয় ভুপেনের সেই গান আমার খুব খুব প্রিয়---' আমি এক যাযাবর ' ।
যাযাবর মোরতাজা এখন খুঁটি গেডেছে কলাবাগান । এই নগরে মীর হাজিরবাগ থেকে আজিমপুর ললিত মোহন দাস লেন হয়ে বঙ্গবন্ধু হলের দিনগুলো ছিল একক।
যুগল জীবনের সূচনা হয়েছিল মিরপুর ১২ নম্বরের ডি ব্লকে। সেখান থেকে তেজকুনী পাড়া হয়ে নাখালপাডা ছাপডা মসজিদ। নাখালপাডা রেল গেট হয়ে ধানমণ্ডিতে এক মাসের জীবন ।
তারপর মোহম্মদপুর ৩ নম্বর রোড থেকে ১ নম্বর রোড। আবার ফিরলাম শহরের মুল ভূখণ্ডে-- ফ্রি স্কুল স্ট্রিট । এবার দু বাচ্চার স্কুলের পাশে যাযাবরের নতুন আস্তানা।
আসলে বাঙালি গ্রামীণ নিম্ন মধ্যবিত্তের চে বড় যাযাবর আর কে হতে পারে!

সস্তা আবেগি কারখানা ও সিরাজুল ইসলাম চৌধুরী


সস্তা আবেগি কারখানায় দেখছি সিরাজুল ইসলাম চৌধুরীর বক্তব্য ' বাঙালি জাতীয়তাবাদের এখন আর দেওয়ার কিছু নাই' শিরোনামে প্রকাশিত একটি সাক্ষাৎধর্মী লেখার ভিত্তে নানা বিশেষজ্ঞ মতামত!  এটি ২৩ জুন প্রকাশ করেছিল আলোকিত বাংলাদেশ। আমি সেটি  ২৮ জুন শেয়ার করার পর তা দেখলাম অনেকেই এমন ভাবখানা প্রকাশ করলেন--- যেনো সিরাজুল ইসলাম ক্যাডা! কিছু বোঝে। হোন ব্যাডা আমি যা কই। এইডা কোনো কতা অইলো--- এ টাইপের কথাবার্তা।

আমাদের যে সব মানুষ ব্যাক্তি থেকে প্রতিষ্ঠানে রূপান্তরিত হয়েছেন সিরাজুল ইসলাম চৌধুরী স্যার তাদেরই একজন। সিরাজুল ইসলাম চৌধুরীর রাজনৈতিক আদর্শ সমাজতন্ত্র। কিন্তু সমাজ বিশ্লেষণ এবংপর্যবেক্ষণে তার নির্মোহ স্বীকারোক্তি কারো বিপক্ষে যেতে পারে। তার  সামাজিক ও রাজনৈতিক পর্যবেক্ষণ কারো কাছে খ্রাপ লাগতেই পারে; কিন্তু তাকে ঘিরে  যাচ্ছে তাই মন্তব্য অগ্রহণযোগ্য।

সিরাজুল ইসলাম চৌধুরীরা আছেন বলে এখনো কিছু মানুষ  অবশিষ্ট আছেন বলে মনে হয়--- যারা সময় সময় সত্যটা উচ্চারণ করতে পারেন।  জ্ঞান চর্চার  জায়গাটা রাজনৈতিক আদর্শ চর্চার অদর্শ হতে পারে--- তবে সেটি কোনো বিবেচনায় দলান্ধ হবার প্রেরণা যোগাতে পারে না।

জ্ঞানতাপস আবদুর রাজ্জাকের জীবনাচরণ পর্যবেক্ষণ করলেই তা সহজেই অনুমেয়। সম্ভবত আমাদের আবেগি জাতির  আবেগ এতটাই মচমচে যে তাতে টোকা দেবার অবস্থা নেই বলে আবদুল্লাহ আবু সায়ীদ স্যার কিম্বা জামাল নজরুল স্যাররা পলিটিকস, এথনেসিটি নিয়ে সরাসরি কোনো আলাপে আসেননি।

তবে সিরাজুল ইাসলাম চৌধুরী স্যার তার ৮০ বছরের জীবনেও তার অবস্থান থেকে সরেননি --- এটা তার সাহস, প্রজ্ঞা  ও দেশ- সমাজের প্রতি দায়বদ্ধার উদাহরণ।  অন্যরাও দেশ প্রেমিক নন সেটি নয়; আবেগি বাঙালির  বিরাগভাজন হয়ে ড,. ইউনূসের  হেনস্তা হতে চাননি।

 আমরা এতটাই সুবিধাবাদী লোক যে, আমরা চাই জগতের সব কথাগুলো আমার মতই হোক।  এটা কি কখনো সম্ভব। বা এটা কখনো হয়েছে।


 স্যারের সাক্ষাতকারের চুম্বক অংশ----

প্রশ্ন : কমিউনিস্টরা কেন বাংলা ভাষার প্রতিষ্ঠা কিংবা মধ্যবিত্তের অ্যাসপিরেশনের লড়াইটাকেই তখন সবচে গুরুত্বপূর্ণ মনে করছিল?

সিরাজুল : কমিউনিস্ট পার্টি কিন্তু মধ্যবিত্তেরই পার্টি আসলে। কমিউনিস্ট পার্টির এখানে প্রধান দুর্বলতা হলো, তারা কৃষকের কাছে যেতে পারে নাই। এই জন্য দেশে বিপ্লব হয়নি। শ্রমিক এবং কৃষক এই দুইয়ের মধ্যে কেবল শহরকেন্দ্রিক শ্রমিকের ওপর নির্ভর করেছে। কিন্তু শ্রমিক তো তেমন নাই। কাজেই মধ্যবিত্ত তরুণদের মধ্যেই কমিউনিস্ট পার্টির মূল তৎপরতা ছিল। পাকিস্তান হওয়ার পরে কমিউনিস্ট পার্টির জন্য দুটো বিষয় খুব তাৎপর্যপূর্ণ ছিল। একটা হলো, অনেক নেতা-কর্মী দেশ ছেড়ে চলে গেল। দ্বিতীয় হচ্ছে, পাকিস্তান রাষ্ট্রও কমিউনিস্টদের খুব অত্যাচার করতে শুরু করল। সবাইকে ধরে ধরে জেলে দিচ্ছে। যেমন সরদার ফজলুল করিম। উনি তো রাষ্ট্রভাষা আন্দোলন দেখতেই পারেন নাই। কারণ উনি তখন জেলে। তাকে জেলে নেওয়া হয়েছে ১৯৪৯ সালে। ছাড়া পেলেন ১৯৫৬ সালে। ফলে, কমিউনিস্ট পার্টি কিন্তু রাষ্ট্রীয় দমন-পীড়নের কারণেই রাষ্ট্রের মুখোমুখি দাঁড়িয়ে গেছিল। রাষ্ট্র কিন্তু কংগ্রেসের ওপর ঝাপায় নাই।

প্রশ্ন : বাঙালি জাতীয়তাবাদের প্রসঙ্গে একটু আসি। যখন রাষ্ট্রভাষার দাবিতে আন্দোলন হচ্ছে, তখন ‘রাষ্ট্রভাষা বাংলা চাই’ শ্লোগানের ভিড়ে কেউ কেউ এরম শ্লোগানও তুলত যে, ‘বাংলা ভাষার রাষ্ট্র চাই’। ফলে, নতুন যে রাষ্ট্রটি তৈরি হবে সেটা যে একান্তভাবে বাঙালিদের হবে, এবং নিরঙ্কুশভাবে বাঙালির দাপট স্বাধীন বাংলাদেশে প্রতিষ্ঠা হবে, এই পরিণতির বীজ কি সেই বায়ান্নোতেই রোপিত হয়ে গেছিল?

সিরাজুল : হ্যাঁ, সেটাই তো হয়েছিল। দেখতে হবে, জাতীয়তাবাদের ভিত্তিটা কী ছিল? পাকিস্তানি জাতীয়তার ভিত্তি ছিল ধর্ম। বাঙালিরা যে পাকিস্তান চেয়েছে সেটা ধর্মরাষ্ট্র হবে এমন কিন্তু তারা চায়নি। তারা একটা রাষ্ট্র চেয়েছে যেখানে তারা মুক্ত হতে পারবে। তারা অর্থনৈতিক স্বাধীনতা চেয়েছে। জমিদার হিন্দু, মহাজন হিন্দু, চাকরি-বাকরিতে হিন্দু, ব্যবসা-বাণিজ্যে হিন্দু- ওদের হাত থেকে অব্যাহতি পাওয়ার জন্য পাকিস্তান দরকার। সেই অর্থনৈতিক মুক্তি তো পাকিস্তান দিচ্ছে না। চাকরি-বাকরিতে অবাঙালিরা চলে এসেছে। উচ্চপদে বাঙালি মুসলমানদের কেউ নেই। ফলে একটি বাঙালি জাতীয়তাবাদী আকাক্সক্ষা তৈরি হয়েছিল। সেই আকাক্সক্ষাটাই পরে ধীরে ধীরে বাংলাদেশের রাষ্ট্র প্রতিষ্ঠা করেছে। যাত্রা শুরু ওই ’৪৮ সাল থেকে।

প্রশ্ন : আমি ঠিক যাত্রা শুরুর কথা বলি নাই। ওইটা নিয়ে আসলে তর্কও নাই। আমার প্রশ্নটা ছিল, বাংলাদেশ রাষ্ট্র এখন অবাঙালিদের জন্য একটি নিপীড়নযন্ত্র হিসাবে আবির্ভূত হয়েছে।

সিরাজুল : নিপীড়ন জিনিসটা আসলে পুঁজিবাদী রাষ্ট্র এই দিক থেকে দেখতে হবে। এটা একটা ভুল কনসেপ্ট তৈরি হয়েছে যে, বাংলাদেশ একটা জাতিরাষ্ট্র। বাংলাদেশ কোনো জাতিরাষ্ট্র নয়। আজকের পৃথিবীতে জাতিরাষ্ট্র বলে কোনো রাষ্ট্র নেই। এখানে একটা জাতি প্রধান আছে বটে, কিন্তু অন্য জাতিগোষ্ঠীও আছে। রাষ্ট্র এবং জাতি এক না। একটা রাষ্ট্রে একাধিক জাতি থাকতে পারে। রাষ্ট্র হচ্ছে একটা রাজনৈতিক প্রপঞ্চ, আর জাতি হচ্ছে নৃতাত্ত্বিক বর্গ। বাংলাদেশকে আমরা জাতিরাষ্ট্র বলবো না। এখানে বাঙালি ছাড়াও নানা জাতিগোষ্ঠীর মানুষ থাকে। আধুনিক বিশ্বে এখন এটাই সত্যি। আমেরিকানরা একসময় বলত এখানে সবাই আমেরিকান। এখন তাদের মানতে হচ্ছে যে, সকলেই অ্যামেরিকান না, নানা জাতি আছে তার মধ্যে। অ্যাংলো-স্যাক্সন ছাড়াও তো ওখানে স্প্যানিশ আছে, পর্তুগিজ আছে, বাঙালি আছে। তাই, জাতিরাষ্ট্র নয়, আমরা চেয়েছি গণতান্ত্রিক রাষ্ট্র। এটা জাতিরাষ্ট্র হওয়ার কথা ছিল না, যদিও জাতীয়তাবাদী আন্দোলনের ভেতর দিয়ে বাংলাদেশের জন্ম হয়েছে।

প্রশ্ন : বাংলাদেশ পুঁজিবাদী রাষ্ট্র তাতে সন্দেহ নেই। আমি বলতে চাচ্ছিলাম, এই রাষ্ট্রের একটা ‘মুসলিম’ চরিত্র আছে, এবং একটা ‘বাঙালি’ চরিত্র আছে। পুঁজিবাদী চরিত্র এই রাষ্ট্রের আছে, এবং আন্তর্জাতিক পরিসরে পুঁজিবাদ যেভাবে কাজ করে সেটা বাংলাদেশ রাষ্ট্র কীভাবে পরিচালিত হবে তার অনেকখানি নিয়ন্ত্রণ করে। কিন্তু, একই সঙ্গে, রাষ্ট্রের চরিত্র নির্ধারণের ক্ষেত্রে এটা যে একটা মুসলিম রাষ্ট্র...

সিরাজুল : না, মুসলিম রাষ্ট্র আমরা বলি না তো...

প্রশ্ন : এই অর্থে মুসলিম রাষ্ট্র যে এই রাষ্ট্রের একটা মুসলিম ক্যারেক্টার আছে। রাষ্ট্র যখন হিন্দুকে ট্রিট করে তার মধ্যে এই ব্যাপারটা থাকে...

সিরাজুল : এই ক্যারেক্টারটা দেওয়া হয়েছে। আমরা যখন ’৭১ সালে রাষ্ট্র প্রতিষ্ঠা করলাম সেটা তো একটা গণতান্ত্রিক রাষ্ট্র। ধর্মনিরপেক্ষ হবে যে রাষ্ট্রটা।

প্রশ্ন : সেরম একটা রাষ্ট্র হয়ত হতে পারত, কিন্তু আমরা এখন যে রাষ্ট্রটা পাচ্ছি...

সিরাজুল : সেটা হয় নাই, কারণ পুঁজিবাদের চরিত্রই হচ্ছে বৈষম্যমূলক, এবং সেখানে যাদের ক্ষমতা আছে তারা অন্যদের কন্ট্রোল করবে। এখানে মুসলমানদের হাতে ক্ষমতা বেশি, তারা সংখ্যায় বেশি বলে। কাজেই তারা হিন্দুদের মাইনরিটি বলে ট্রিট করে, তাদের সম্পত্তি দখল করার চেষ্টা করে। আসলে রুলিং ক্লাসটাই কন্ট্রোল করছে সব কিছু। ইকনমিক টার্মস ছাড়া এটাকে ব্যাখ্যা করা যাবে না। নৃতাত্ত্বিক ব্যাখ্যা দিয়ে এর সুবিধা হবে না।

প্রশ্ন : সেটা একটা লম্বা তর্কের বিষয়। মার্ক্সিস্ট যারা তারা মনে করবেন যে মূলত ইকনমিক টার্মসেই এটাকে ব্যাখ্যা করতে হবে। কিন্তু মার্ক্সিজমের যারা ক্রিটিক করে তারা অন্য কতগুলো বৈশিষ্ট্যের ওপর গুরুত্ব দেবেন...

সিরাজুল : অন্যান্য বৈশিষ্ট্যগুলো আছে, কিন্তু সেগুলোকে আমরা কেন খামাখা প্রাধান্য দেব?

প্রশ্ন : একটু পেছনে ফিরি। পূর্ববঙ্গে সামাজিক-সাংস্কৃতিক জীবনে একটা বাঁকবদল আছে। তরুণ বয়সে আপনাদের পছন্দ ছিল মানিক-জীবনানন্দ-সুধীন-বুদ্ধদেবরা। অথচ ওই সময়েই পূর্ব পাকিস্তানে একটা ভিন্ন সংস্কৃতি জারি ছিল, যেটা কতগুলো সংবাদপত্রের নাম থেকেই বোঝা যাবে- আজাদ, ইনসাফ, মাহে নও, মোহাম্মদী। এই যে একটা ভিন্ন ধারা, যেটি মূলত পাকিস্তান আন্দোলনের লিগ্যাসি ধরেই বাহিত হচ্ছিল, এটা কোনোভাবেই আপনাদের ওপর আছর ফেলতে পারে নাই। একটা নতুন এসথেটিকস নিয়ে আপনারা আবির্ভূত হচ্ছেন। এটা কীভাবে সম্ভব হলো?

সিরাজুল : পত্রিকাগুলোর নাম থেকেই বোঝা যায় সেটা ছিল মুসলিম ধারা। এই নামগুলো আধুনকি না, সামন্তবাদী গন্ধ আছে এর মধ্যে। এটা পুরাতন এবং আগের জামানার। কিন্তু নতুন শিক্ষিত হচ্ছে যে তরুণ সে নিজেকে আধুনিক মনে করছে। আধুনিক তরুণ-তরুণী তো ওই নামে সন্তুষ্ট হবে না। আমরা যখন পত্রিকা বার করছি তখন নাম দিচ্ছি আগামী, দেয়াল পত্রিকা করছি নাম দিচ্ছি ঝামেলা। রক্ষণশীল ধারাটাও একই সাথে চলছে। ফররুখ আহমেদ, মোফাখখর হোসেনরা ওই ধারায় কবিতা লেখেন। তারা ওই ধারাটা পাকিস্তান আমল থেকে নিয়ে এসেছেন। কিন্তু ওই ধারা তো আর চলবে না। আধুনিকতা আসছে, ইউরোপের প্রভাব পড়ছে, তারা এখন তো ওই ধর্মীয় বৃত্ত থেকে বেরিয়ে আসবে। সেই সাথে বাঙালি জাতীয়তাবাদ তো আছেই। একদিকে আধুনিকতা, আরেকদিকে বাঙালি জাতীয়তাবাদ; দুটো মিলে যাচ্ছে। মিলে যাওয়ার ফলে একটা উদারনৈতিক চিন্তা চলে আসছে। এখন আর মোহাম্মদী আর মাহে নও তো আমাদের সন্তুষ্ট করবে না।

প্রশ্ন : আগের প্রজন্মের সাথে আপনাদের হিসটোরিক্যাল লিংকটা বুঝতে চাই। আপনারা বাঙালি মুসলমান সমাজের একটা নতুন প্রজন্ম। যে প্রজন্ম আধুনিকতাকে গ্রহণ করছে এবং পুরনো রক্ষণশীলতাকে পরিত্যাগ করছে। কোনো পূর্বসূরী প্রজন্মের সাথে আপনাদের হিসটোরিক্যালি লিংক করা যায়?

সিরাজুল : ধারা দুটোই ছিল। আমাদের সাহিত্য রুচি তো গড়ে উঠছে বাংলা সাহিত্য থেকে। আমরা বঙ্কিম-শরৎ-মধূসূদন পড়ে বড় হচ্ছি, বাঙালির যে ঐতিহ্য সেটা তো আমরা ধারণ করছি। বাঙালির ঐতিহ্যের সাথে পাকিস্তান আন্দোলন পর্বে একটি নতুন বিষয় যুক্ত হলো : মুসলমানত্ব। পাকিস্তান তো এই মুসলমানত্বেরই প্রতীক। এই ইতিহাসটা খুব কৌতূহলউদ্দীপক। মীর মশাররফ হোসেন যখন সাহিত্যচর্চা করেন তার মধ্যে কিন্তু এই মুসলমানত্ব নাই। সাম্প্রদায়িকতাটা তৈরি করছে হিন্দু মধ্যবিত্ত। মূল অপরাধী হচ্ছে ব্রিটিশ, তারা উস্কানি দিয়েছে। মুসলমান মধ্যবিত্তের চেয়ে অন্তত পঞ্চাশ বছর এগিয়ে থাকা হিন্দু মধ্যবিত্তের এটা পছন্দ হচ্ছে না যে মুসলমান সমাজ বিকশিত হচ্ছে। সংকটটা হচ্ছে এখানে যে, মুসলমানরা ইতিমধ্যে সংখ্যায় বেড়ে গেছে। ১৯৩৫ সালের পর থেকে বাংলা প্রদেশে যে মন্ত্রীসভাগুলো গঠিত হচ্ছে তার সবগুলোতেই নেতৃত্ব দিচ্ছে মুসলমানরা। এটার ফলে হিন্দু মধ্যবিত্তের বিক্ষোভ বাড়ছে। সাম্প্রদায়িকতা এভাবে তৈরি হচ্ছে। পানি এবং জল নিয়ে প্রচ- বিরোধ হচ্ছে। ব্রাহ্মণ্যবাদীত্ব ছিল, ছোঁয়াছুঁয়ির বাছবিচার ছিল। জসীমউদ্্দীনের মতো কবি, তাকে বন্ধুর বাড়িতে গেলে অন্য থালায় খেতে দেওয়া হত।

প্রশ্ন : মৃণাল সেনের কথা বলছেন বোধহয়?

সিরাজুল : হ্যাঁ, তুমি পড়েছ ওইটা? খাবার দিচ্ছে অন্য থালায়, সেই থালা ধুতে হচ্ছে। নজরুলকেও মেসে শৈলজানন্দ একইভাবে ট্রিট করেছেন। সাম্প্রদায়িকতার জন্য তাই মুসলমানের চাইতে হিন্দুর দায় বেশি। সেজন্যই পাকিস্তান হয়েছে। নইলে তো পাকিস্তান হওয়ার কথা ছিল না।
- See more at: http://www.alokitobangladesh.com/online/opinion/2015/06/23/5057#sthash.SeAQxnfo.IBPTfjWX.dpuf

বৃষ্টিস্নাত পাহাড়ে ভ্রমণের সময় যে সব দিক খেয়াল রাখবেন---

১. বৃষ্টির সময় ঝরণাগুলো থাকে পুর্ণ যৌবনা। এর আশ পাশে শুষ্ক মৌসুমে শুকিয়ে আটকে থাকা শেওলাগুলো এখন জীবন্ত। অতএব ঝুঁকি নিয়ে ঝরণার উৎসব, ঝরণার উৎপত্তি স্থলের দিকে যাবেন না। 
২. ঝরণার পানি যেখানে পড়ে ঠিক সেখানে দাঁড়ানোটা কখনো ঠিক নয়। আপনি পাশ থেকে তা উপভোগের চেষ্টা করুণ। সাধারণত যেখানে পানি পড়ে সেখানে গর্ত হয়ে যায় এবং পানি প্রেসার এতটাই থাকে যে আপনি দুর্ঘটনার শিকার হতে পারেন । 
৩. ঝরণার পানি ঠাণ্ডা । তাই যাদের ঠাণ্ডার সমস্যা রয়েছে তারা ভিজলেও দ্রুত উঠে আসুন এবং অ্যাজমা জাতীয় সমস্যা যাদের আছে তারা দ্রুত ভেজা কাপড় ছেড়ে শুকনো কাপড় পরে নিন। 
৪. পাহাড়ে এ সময় জোকের সমস্যা থাকে। পাহাড়ি জোকের কারণে আপনি সমস্যায় পড়তে পারেন। সে জন্য বাড়তি সতর্কতা এবং জোক ছাড়ানোর ওষুধ সাথে নিতে পারেন। 
৫. পাহাড়ে জিনস এবং কেডস-ই বর্ষার সময় ভালো পোশাক। 
৬. পাহাড়ে এখন ভূমি ধ্বসের ঘটনা ঘটছে। তাই কিছু বাড়তি সতর্কতা এবং প্রস্তুতি নিয়েই ভ্রমণে যাওয়া উচিৎ। 
৭. ভূমি ধ্বসের কারণে রাস্তায় আটকে পড়লে স্থানীয় নিরাপত্তা বাহিনীর সাথে যোগাযোড় করুন।

ভ্রমণে যাবার আগে প্রয়োজনীয় শুকনো কাপড়, খাবার, ওষুধ এবং রেইন কোট বা ছাতা সঙ্গে রাখুন।