গুন্টার গ্রাসের জন্য শোক-শ্রদ্ধা



'আমার দেশ অপরাধী– কাঠগড়ায় দাঁড়িয়েছে সে
বহু বহুবার– অপরাধ তার তুলনাবিহীন।
আর আজ ভাগ্যের ফেরে– হয়তো নিছক ব্যবসাজ্ঞানে
অথচ মুখে বলছে ক্ষতিপূরণ হিসাবে– ঘোষণা করেছে
ইসরায়েলকে আরো এক ডুবোজাহাজ বেচবে সে
দুনিয়া ধ্বংস করতে পারে এমন ক্ষেপণাস্ত্র ছোড়া যায়
জাহাজ থেকে, ছোড়া যাবে সে দেশপানে
যে দেশে প্রমাণ নাই পরমাণু বোমা আছে
শুদ্ধ আছে ভয় আর ভয়ই তো অকাট্য প্রমাণ।
তাই আমাকে বলতে হবে যে কথা না বললেই নয়।'

 গুন্টার গ্রাসের কবিতা --- যে কথা না বললেই নয়

তরজমা--সলিমুল্লাহ খান


জার্মানির বিশিষ্ট ঔপন্যাসিক গুন্টার গ্রাস জার্মানির উত্তরাঞ্চলের শহর লুইবেকের এক হাসপাতালে আজ মারা গেছেন। তার বয়স হয়েছিল ৮৭ বছর।
সাহিত্যে বিশেষ অবদানের জন্য ১৯৯৯ সালে তাকে নোবেল পুরস্কার দেয়া হয়।
যুদ্ধ-পরবর্তী জার্মানিতে নীত-আদর্শের প্রশ্নে তার অবস্থানকে অনুসরনযোগ্য বলে ব্যাপকভাবে গ্রহণ করা হতো।
অন্যান্য সৃষ্টির মতোই তার অমর উপন্যাস ডি ব্লেশট্রোমেল (টিনের ঢোল) লেখা হয়েছিল পোল্যান্ডে তার ছেলেবেলার শহর ড্যানসিগকে ঘিরে।
এই উপন্যাসটি পরে যে ছায়াছবিতে রূপান্তর করা হয় সেটি অস্কার এবং পাম ড'অর পুরস্কার জিতেছিল।
তবে সর্বস্প্রতি তাকে নিয়ে বেশ বিতর্ক দেখা যায় যখন তিনি এই কথা বলে সবাইকে চমকে দিয়েছিলেন যে দ্বিতীয় বিশ্বযুদ্ধের সময় তিনি নাৎসী বাফেন এসএস বাহিনীর সদস্য ছিলেন।


সূত্র বিবিসি। 

হায় হোসেন; হায় হোসেন

বিম্পি - জমাতের সব্বাই যে এখন হায় হোসেন; হায় হোসেন করতেছেন তাদের এর ভিত্তি নিয়ে ভাবতে হবে।  এভাবে বিম্পি-জমাত জোটের ক্ষমতার বাইরে থাকা, ৫ শতাংশ ভোট পাওয়ার পরেও আম্লীগের ক্ষমতায় টিকে থাকা  এবং তাদের বন্দনা করা লোকের সংখ্যা কম না।

তাই একলা নব প্রজন্মকে  দোষারোপ করে, ব্লগারদের নাস্তিক ঘোষনা করে আর  আম্লীগকে দোষ দিলে চলবে না।

সময় অনেক বদলেছে- কিন্তু বিএনপি আর সহ রাজনৈতিক জোট সঙ্গী জামায়াত  জগদ্দল পাথরের মত ভাবনা নিয়ে বসে আছে ।  সময়ের সাথে যে অগ্রসর হবার দরকার আছে সেটা হয়ত তাদের ভাবনায় আছে--- কিন্তু তার জন্য যে পড়াশোনা এবং  বাস্তবায়নের করণীয় ঠিক করা দরকার- সেটি তারা করেননি।

তাই এক তরফাভাবে কাউরে দোষারোপ বিবেচনা প্রসূত নয়।

নিয়তই আমরা শুনি এবং অনলাইনের কল্যাণে জমাতের নেতাদের সাথে আম্লীগ নেতাদের ছবিও এর প্রমান করে- আম্লীগ জামাত সখ্যতা।

 কিন্তু সময় বুঝে তারা সে কাদা মুছে ফেলে সাফ সুতরো হতে পেরেছে।সেটাও একটা রাজনীতির দুরদর্শিতা। আপনারা কি তা করতে পেরেছেন বা করার চেষ্টা করেছেন।

ভেবে দেখুন এবং এর জবাব দিন। আত্ম সমালোচনা করুণ- উপকার পাবেন।

সময়ের সাথে মানুষের ভাবনা -আবেগ জাগিয়ে রাজনীতির চূড়ান্ত ফায়দা তুলে নিতে পেরেছে আম্লীগ। বিম্পি তা পারেনি। পারার কথাও নয়। কারণ জগদ্দল পাথরের মত বিম্পির বুকে উপ্রে চেপে থাকা  কিছু স্থবির চিন্তার মানুষ- ।

তাদের অগ্রসর চিন্তা করতে পারেন না। তারা কোনো কিছুকেই আমলে নেন না। সুবিধাবাদী, ধান্ধবাজরা দলের ভিত্রে বাইরে ঘুরছে--- আর তাদের হাত ধরেই সরকার হটানোর দুঃস্বপ্ন দেখেন তারা। এ দুঃস্বপ্ন সফল হবার কথা নয়। সব কিছুই এটা সিস্টেমে চলে-- সেই সিস্টেম ব্রেক করার মত সাহস লাগে। আম্লীগের সে সাহস ছিল বলে ৯৬ সালে বিম্পিকে তারা টেনে নামিয়েছে। সঙ্গী ছিল জমাত।

বিম্পি ভেবেছিল- তারা আম্লীগের জোট সঙ্গীকে জমাতকে নিয়ে--- সরকার হটাবে। এ হটানো শব্দটা অবৈধ। আম্লীগ একটা অবৈধ কাজ করেছিল বলে বিম্পিও তা করবে তা হতে পারে না। তবে খালেদা জিয়ার কথাটা ঠিক- একটা যৌক্তিক পরিণতি দরকার। আর এ রকম ভাবনার মানুষ দলটি হাল ধরে আছে বলে এখনো এ দলটি টিকে আছে।

জিয়াউর রহমান এ রকম দলের জন্য জীবন দিয়ে যাননি। তার ১৯ দফা আরেকবার পড়েন। ভাবেন এবং দেশকে এগিয়ে নিয়ে যাবার কারিশমা সমেত নেতৃত্ব নির্বাচন করেন। তারপর কাউরে দোষারোপ কইরেন।

আল মাহমুদ :: অনলাইন এক্টিভিজম এবং তার জৈবিক চাহিদা!


এনিমেলিটি ও রেশনালিটি মিলেই মানুষ বলে পড়েছিলাম এনথনেসিটি কোর্সে- এতদিন পরে এসে এর উদহারণ দেখছি ।

রাষ্ট্রবিজ্ঞানে আমাদের এ কোর্সটি পড়াতেন - আফতাব স্যার; অধ্যাপক আফতাব আহমদ।  যিনি নানা কারণে তর্কে- বিতর্কে ছিলেন । পরে তাকে বিশ্ববিদ্যালয় ক্যাম্পাসে গুলি করে হত্যা করা হয়।

আর যাকে ঘিরে এ লেখার সূত্রপাত তিনি কবি আল মাহমুদ। তিনিও তর্কে বিতর্কে আছেন।

আফতাব স্যার আর আল মাহমুদ দু'জনেই স্বাধীনতা উত্তরকালে গণকণ্ঠের সে সময়কার আলোচিত মানূষ যাদের সম্পাদনায় কাগজটি বের হতো।

এরা দু'জনেই বামপন্থি রাজনীতির সাথে যুক্ত ছিলেন- পরে তারা ডান  এবং কেউ কেউ তারে মূল পরিচয় ঢেকে তাদের জামায়াতের রুকন হিসাবে আলোচনা করে থাকেন।

 তবে আফতাব স্যার এবং আল মাহমুদ দু'জনই রাজনৈতিক দল হিসাবে জাায়াতের সাথে জড়িত থাকার বিষয়টি সরাসরি নাকচ করে দিয়েছেন।

 সেটিরও সম্ভবত যুক্তি আছে-

আল মাহমুদকে  জামায়াতি লেখক হিসাবে পরিচয় করিয়ে দেয়ার পর তিনি সাপ্তাহিক  যায়া যায় দিনের ভালবাসা দিবস সংখ্যায়-- আদম হাওয়া-- কবিতা লিখে ব্যাপক কথিতক ইসলঅমিস্টদের রোষে পড়েছিলেন। তার লেখায় শরীর, রমন-রমণীর প্রথাগত জৈবিক দিকের তুমুল আলোচনা ও শৈল্পিক বর্ণণা  সাহিত্যের  সমঝদারদের মুগ্ধ করেছে। সাধারণ পাঠককেও আলোড়িত করেছে।

 জামায়াতি লেখক হিসাবে তাকে পরিচয় করিয়ে দেবার পরেও--কাবিলের বোন--- উপন্যাসে আল মাহমুদ  বঙ্গবন্ধুকে নিয়ে ব্যাপক ভিত্তিক আলোচনা করেছেন; যেটাকে তিনি বলেছেন, বঙ্গবন্ধুর প্রতি দায় শোধের চেষ্টা হিসাবে।

 তবুও তিনি জামায়াতি লেখক-
 কারণ লোকটা দাড়ি রেখেছে, নমাজ পড়ে আর  স্রষ্টা সান্নিধ্য লাভের অভিপ্রায় জানায়। তাই তিনি জমায়াত।  সেটাও  তর্কের খাতিরে মেনে নিলাম!

 কিন্তু তার সাহিত্য ক্ষমতাকে অস্বীকার হয়তো এখনই করা সম্ভব- তবে দীর্ঘ মেয়াদে সেটি করা সম্ভব হবে বলে মনে হয় না।
 দেখার বিষয় হলো প্রগতিশীল নামে কিছু লোক এবং জামায়াতিদের মধ্যে বিশেষ কোনো তফাৎ নেই। যেমন জামায়াতিরা সমম্বরে চিক্কুর মেরে বলে আহমদ শরিফ নাস্তিক। তার লেখা সমাজের কোনো কাজে আসেনি।  আবার প্রগতিশীল নামের কিছু পতঙ্গ আল মাহমুদকে চিক্কুর মেরে বলে জমায়াত। তাই তার লেখার মূল্য নেই।

তবে এ সব পতঙ্গ সূর্যের রশ্মীর নিচে পুড়ে ক্ষয়ে যাবে---আল মাহমুদরাই টিকে থাকবেন; কালের বিচারে। সাহিত্যের গুণে।

সেটিও বলা আমার উদ্দেশ্য নয়--- আমার ভ্রিতে অফুরান কৌতুহল  আল মাহমুদের বিয়ে দিয়ে--  ফেসবুকে ব্লগে আলোড়ন তোলা সে সব নিম্নমানের দায়িত্বজ্ঞানহীন প্রচারকদের  পরবর্তী কার্যক্রমের প্রতি---

যেমন আল মাহমুদের নেতিয়ে পড়া দণ্ড খাড়া করার জণ্য তিনি কি বদি ভাইয়ের  সরবরাহ করা ইয়াবা, নাকি হুমো এরশাদের পছন্দের ভায়াগ্রা নাকি হামদরদের  উত্তেজক হালুয়া সেবন করছেন-- সে সব জানানোও তাদের দায়িত্ব।

অথবা তিনি কোন  কোন ব্রান্ডের কনডম ব্যবহার করছেন; তাও জানানো তাদের কর্তব্য। যাতের করে দেশের তাবৎ 'প্রগতিশীল' সেই ব্রান্ড এড়িয়ে চলেন।

ব্যয় সাশ্রয়ের জন্য আল মাহমুদ  সরকারি রাজা কনডম ব্যবহার করছেন কিনা সে সব তথ্য জানা দরকার। তার মত একটা জামায়াতি লোক কেন সরকারের রাষ্ট্রীয় সাবসিডিতে আনা কনডম ব্যাবহার করবেন-- তা হতে পারে না। এ  বিষয়ে অনলাইন এক্টিভিস্টদের রুখে দাঁড়াতে হবে।

 যে ফেসবুকের মহান প্রচারকরা আপনারা নিশ্চয় সামনে  আল মাহমুদের বীর্যের শুক্রের উপস্থিতি, আশি বছরের একজন লোকের  দণ্ডের স্থায়ীত্ব সম্পর্কে জানাবেন।

 জাতি জানতে চায়। জাতি নাহলে আমরা আল মাহমুদের সাহিত্যের ভক্তকুল জানতে চাই!

 শুরুতেই যেটা বলেছিলাম- আফতাব স্যার ক্লাসে পড়িয়েছেন এথনেসিটি -- সেখানে রেফারেন্স জার্নালে পড়েছিলাম--- এনেমিলিটি ও রেশনালিটি মিলে মানূষ।  পশূত্ব জয় এখনো করতে পারেনি অনেক মানুষ- বহু মানূষ এবং স্বঘোষিত জাতির বিবেক--- ।  

Team Abhijatrik excels with BD-71

BD-71, a car developed by Team Abhijatrik of Bangladesh, competed with 129 teams from 16 countries. The competition was held in Manila, Philippines, during February 26 to March 1. The teams that went all the way to the finals, could book their berth only after overcoming steep hurdles in the qualification rounds throughout the year.
Though Bangladesh took part in this competition for the first time, BD-71 managed to secure seventh position in the gasoline category, which is highly commendable for a maiden participant from a developing country.




http://www.eindependentbd.com/home/displaypage/news_2015-04-12_9_14_b

‌ঢাকায় সব স্যাটেলার ইলেকশন করতাছে :(


‌'আদিবাসী' আন্দোলন ও আর গবেষণার নামে হরিলুটের মহাজনরা কই। ঢাকায় সব স্যাটেলার ইলেকশন করতাছে। একসেপ্ট সাঈদ খোকন। খালি পাহাড়ে গেলে বাঙালি স্যাটেলার অয়। ঢাকায় অয় না।

ঢাকার আদিবাসী বাসিন্দাদের আলাদা ভাষা-সংস্কৃতি-উৎসব-খাদ্য-পরিবহন-- সবই ছিল। স্যাটেলাররা সে সব ধ্বংশ করেছে। কোনো চুদির বাই গবেষক এইডা লইয়া কতা কয় না। খালি নগরে চাপ বাড়াও। আর স্যাটেলার  পুনর্বাসন করো। সব শালা ধান্ধাবাজ।

এইখানে ইউএনডিপির ফাইনান্স নাই, অ্যাকশন এইড মাথা নিচু করে থাকে। অক্সফামের গলা বন্ধ। আইএলও ১৬৯ অনুচ্ছেদ বাতিল। মানবাধিকার কশিন চেয়ারম্যান কিচ্ছু খুঁইজা পাইতাছে না।

কারণ একটাই এখানে কোনো ধান্ধা, ফিকির প্রভুদের এজন্ডা নাই। শালার গবেষণা। থু। 

ইহারা রাজনীতি করেন!

অফিস খোলার আনন্দেই বিম্পি যে হারে লম্পঝম্প মারতাছে। তাতে মনে লয় দেশোদ্ধার অইয়া গ্যালো। সালাউদ্দিন, ইলিয়াসরা যে নিখোঁজ সেইটা ভাবনের সময়ও নাই। পেট্রোল বোমার পুরা অভিযোগ যে তাদের ঘাঁড়ে সেইডাও ভুইলা গ্যাছে। দলের নিখোঁজ, ক্রসফায়ার, 'দুর্ঘটনা'য়  নিহত স্বজনের মূখ তাদের চোখের সামনে নাই।  আফসোসস। ইহারা রাজনীতি  করেন। 

ঝরণার জলে শীতল চোতমাস



মধ্য দুপুরে খাঁখাঁ রোদ্দুরে চান্দের গাড়িটা থামলো- এশা দেওয়ানের দোকান ঘেঁষে। ভারতের আগরতলায় পড়ে মেয়েটা। বান্দরবানের ফারুক পাড়ায় তাদের বাড়ি- ২০০২ সালে আমরা যখন  ফারুক পাড়ায় বিকালে এমটিভি শো দেখে বিব্রত - সে সময় এশার অনেক ছোট্ট। ফুটফুটে একটা মেয়ে। মানিক বাবুর ডেরায় বসে চা পান করতে করতে আমি আর শামীম এশার সাথে কথা বলছিলাম। এখন সে কলেজে পড়ে।

ভেতরে প্রায় মাইলখানে পথ পাড়ি  দিয়ে নেমে আসা ঝরণাটার নাম শৈল প্রপাত। এখানকার  একটা বৈশিস্ট্য হলো ১২ মাস পানি মিলে। ফারুক পাড়া ও এর আশপাশের মানুষ এখানে জড়ো হন। তখনো আমাদের নাফাখুম যাওয়া হয়নি- যাওয়া হয়নি বলতে সাহসে কুলায়নি। তাই শৈল প্রপাতেই বসে কাটাতাম বিকাল- দুপ্পুন কিম্বা সকাল।


 পাহাড়ে আমার বর্ষাকালেই বেশি ভালো লাগে। ছুটে চলা দুরন্ত কিশোরীর মতই চঞ্চল থাকে জলের ধারা। কৈশোরে স্কুল পালানোর কিশোরের মতই  নেমে যাওয়া জলের সাথেই ভরতে থাকে খাল- সেখান থেকে ছুটে যায় দূর গ্রাম বেয়ে নদীতে। সাধারণত কিছু পাহাড়ি ঝরণা বরষায় ঘোলা জলে মোহ ভাঙ্গে। শৈল প্রপাত তার ব্যাতিক্রম।

২০০৫ সালের চোত মাসের এক দুপুরের আমরা সেখানে। অররা ক'জন। খাঁ খাঁ রোদ্দুরেও শৈলপ্রাতের  ঠান্ডা জলে ভিজে যাচ্ছিলাম- পুরোটা দুপুর। জলে ভেজা,  জল গড়িয়ে পড়ার স্থান ধরে নিচে নেমে  ফারুক পাড়ার মাথা পর্যন্ত ঘুরে এসে ক্লান্ত আমরা। পাহাড়ি কলা- আর পেপে খেয়ে সবাই এনার্জির  ফিরে পেতে শুর হলো কেনাকাটা। সে সময় বাঁশের বানানো ব্যবহার্য জিনিসপত্র বিক্রি হতো সেখানে- বান্দরবান শহরে এর দাম ছিল বেশি। শৈল প্রাতের পাশে মালিক দেওয়ানের বাড়ির আঙিনায় বেশ কয়েকটি দোকানে এর দাম তুলনামূলক কম। এশার মায়ের সাথে চা খাচ্ছি। মানিক বাবু বিশাল এক শূকুরের মাথা নিয়ে আসলেন- চর্বি চক চক করছে।  বললেন- 'তারক দা' আজকে কিন্তু খেয়ে যেতে হবে।  আমি হেসে বল্লাম চান্দের গাড়ি টাইম শেষ। আমরা ছুটবো।
চা বিস্কুট খেয়েই ফিরছি। চান্দের গাড়ি চোত মাসের রোদে পুড়ে চলা পাহাড়ের খাঁজে কিম্বা ভাজে ঘুরছে।  বিকালের দিকে শহরের এসে মনে হলো- একটু রিস্ট চাই। আবার চাই না। তাই দু মুঠো পেটে দিয়ে সবাই গেলাম স্বর্ণ মন্দির।  তখনো এর নির্মান কাজ চলছিল।  মন্দিরে উপরে একটা বিশাল ঘণ্টি- সে ঘণ্টি বাজিয়ে দিলো আমাদের একজন। ভান্তে ছুটে আসেন- 'আরে তারেক ভাই পোলপাইন সামলান।' ভান্তেরা সাধারণত খিটখিটে মেজাজের হন। তবে অজানা কোনো এক কারণে স্বর্ণ মন্দিরে ভান্তে অধম বান্দাকে পছন্দ করেন জানি না।

নিজেদের সামলে নেমে এসে দেবতার পুকুরে বসে আছি। সন্ধ্যা নেমে এল পাহােড়েরর চূড়া থেকে নামতে নামতে হলো- এ জীবন পূর্ণ হলো- এ জীবন ধন্য হলো এ জীবন অনন্ত আনন্দ জড়িয়ে নিলো-

এখন সে সব স্মৃতি! ব্যস্ততা কেড়ে নিয়েছে সময়- আর রাজনীতি কেড়ে নিয়েছে নিরাপত্তা।


কতবার তোমার মূল্য নির্ধারণি সভা হবে নারী


তোমার মেদ মুক্ত শরীর
কিম্বা
উন্নত বক্ষের উপর কাপড়ের আস্তরণ
নেশাতুর চাহনির উপর ক্যামেরার ফ্ল্যাশ

যেটাকে আমরা নাম দিয়েছি মডেলিং- রেম্প

বহু দিন স্টমাক স্ট্পাল করে তুমি চিকনাই কমিয়েছো
গ্রিণ টি চুবিয়ে খেয়েছো গরম জলে,
চিনির স্বাদ বিসর্জন দেবার পর

তোমার বাজর দর উঠেছে মধু মূল্যে

৬০ টাকার চিনির বদলে তোমার মূল্য ৬০০ টাকার মধু

 পিপঁড়ারারা তোমার পিছু

নানা নামে গজিয়েছে কিছু স্টুডিও
মেকওভার সেলন- নগরে তোমরা এনেছো অর্থণীতির মৌলবাদ
বাজার বাড়াতে হলে লাগে এ - সব আরো কত্ত কি


চাষাবাদ চলছে নারী

পণ্য হিসাবে তুমি আর কতু দূর গেলে আমাদের নারীবাদীরা বলবেন
বেশ হয়েছো, এবার থামো- আর না

অথবা আর কতবার তোমার মূল্য নির্ধারণি সভা হবে
তোমাকে বলা হবে নারী-
তোমার ছোট বক্ষ যুগল আরেকটু উন্নত করে মেলে ধরো
কিম্বা তুমি
তোমার কোমারের উপর ছড়িয়ে দাও চুল বেনি করা লাগবে না

নিতম্বের উপর শিপন জর্জেট গড়িয়ে যাবে রোদ্দুরে বিকালে

বয়সি পুরুষের কাছে তুমি লোভনীয় আরো
অল্প বয়সীর কাছে রোমান্সের সাথী

 তোমার চোখের সামনে অগুনতি স্বপ্ন- তুমি স্টার হবে; তারকা

রাতের আকাশের তারার মত মানুষের বুকে জলবে,
চোখের তারায় কামের আগুনে পুড়ে রচিত হবে নতুন এক পৃথিবী

ক্ষোভ; কষ্ট বেদনা সব মিশে যাবে তামাকের ধোঁয়ায়

সামনে তাকালে অনিন্দ্য সুন্দর পাহাড়ের চূড়া, মেঘ আটকে যাচ্ছে
নিচে বসে আছি তুমি আমি-

কামাগুন জলে যাচ্ছে নগর; বাণিজ্যের বেসাতিতে তোমরা উদোম করেছো ইনোসেন্ট মেয়েদের শরীর
 কী দারণ!

আমরা এগিয়ে যাচ্ছি
যাচ্ছি অনেক দূরে-

তবে  দূরের ঠিকানা নেই!

শার্টের ভাঁজে; রমণীর চোখে বাণিজ্য

বহু নক্ষত্রের মরে যাবার পর আমিও
বলেছি

টিকবেনা কিছুই
চটকল বন্ধ
প্লাস্টিক !

সেটিও হয়তো টিকবে কিছু কাল!
তারপর আবার নিমপাতা ভেজানো জলে
গা ধুতে হবে তোমার। আমারো

জমে যাওয়া জমে থাকা আবর্জনা সরাতে
এগিয়ে আসতে হবে তোমাকে। আমাকে।

ইস্ট ইন্ডিয়া তাডিয়েছো; হে পুর্ব পুরুষ
রক্তের ভেতর ঠিকই রেখে গেছো গোলামি

কেবল ধরণটা বদলেছে। তবু সভ্য হাসি ঠোঁটে
শার্টের ভাঁজে; রমণীর চোখে বাণিজ্য

ভাবনা একটাই
কীভাবে ভালো থাকা যায়
ভালো রাখার ভাবনা; সে তো সুদুরে

পর্যটন নয়; বঙ্গ লুটছে দস্যু।
সেই লুটেরাদের পক্ষে নেমেছে
রাষ্ট্র... রাম বাম সেকুলার জাতীয়তাবাদী-
মুসলিম হিন্দু বৌদ্ধ ক্রিশ্চান- আস্তিক নাস্তিক
সব

তবুও কিছু মানুষ চাইছে প্রিয় স্বদেশ ।

এক ফোঁটা বৃষ্টি জমে গেলো তোমার ঠোঁটে; চোখের পাতায়

এক ফোঁটা বৃষ্টি
জমে গেলো তোমার ঠোঁটে; চোখের পাতায়
ধুয়ে নিলো কাজল

এক ফোঁটা বৃষ্টি জানিয়ে গেলো-
মেঘ করে যাওয়া আকাশের; বাঁধ ভেঙ্গেছে
অসুখ করবে; শিশু-বৃদ্ধার


এক ফোঁটা বৃষ্টি
নিমিষেই মিলিয়ে গেলো
রিছংয়ের স্রোতে

এক ফোঁটা বৃষ্টি
হুট করেই নামলো শান্ত দিঘীর জলে
জানিয়ে গেলো- এসেছিল সে

এক ফোঁটা বৃষ্টি
জমে থাকলো বাটফুলে
মিশে গেলো পাহাড়ের চূড়ায়।

এক ফোঁটা বৃষ্টি
জমে থাকলো
তােমার নাকের ডগায়
ফাল্গুনী দুপুরে-একাকী।

অনিকেত-স্পর্শিয়ার আলাপ-৬: মাঠের আবার হাল কি? খেলাধূলা



- 'ওগো বৃষ্টি  তুমি... চোখের পাতা ছুঁয়ো না' ... গুন গুন করে গাইছে স্পর্শিয়া।
- সকাল থেকে বৃষ্টি। বারান্দায় দাঁড়ালে বৃষ্টি ধরা যায়, স্পর্শিয়া ধরবে ভাবে। তবে ধরা হয় না। আলসেমি; উঠতে ইচ্ছে করছে না। শূয়ে শুয়ে গুন গুনিয়ে গাইছে। কেউ শুনলে পাগল বলবে! নিশ্চিত!

- ফোনটা বাজছে- কার ফোন!

ঘুম ঘুম চোখে ফোনের দিকে তাকায়
-ও, অনিকেত! কেমন আছো। অনেকদিন পর- মনে পড়লো।
- না এম্নি। মন ভালো নেই, তাই। ঝামেলাও যাচ্ছে।

-আচ্ছা বাইরে কি বৃষ্টি?
- হুমম বৃষ্টিই তো।
-বাইরে কি অবস্থা। কিসের কি?
- না আলিয়া মাদরাসা মাঠের মঞ্চের কি হাল।
-মাঠের আবার হাল কি? খেলাধূলা
-মানে? কিসের খেলাধূলা।
-মাঠে কি হয়। হয় অনুষ্ঠান;  না হয় খেলাধূলা। নগরে যে হারে  খেলার জায়গা কমে যাচ্ছে; সেখানে দু'একটা যা মাঠ আছে- সেখানে তো খেলাধূলা হওয়ার কথা।
-আরে গাধু , সেটা না। বলছি  খালেদা জিয়া কি গেছে।

- ও, সেখানে একটা কোর্ট চলে।
-তাই তো।

- দেখি নিউজ সাইটে
কম্পুটারে উঁকি মেরে অনিকেত বলল-না যায়নি।

হুমমম।


 আচ্ছা  তুমি কেমন আছে।
-আছি ভালো।
-ব্লগার অভিজিৎকে খুন করছে কে? বলতে পারো।
-ফেসবুকে পড়েছি ধর্মান্ধ, ধর্ম ব্যবসায়ীরা খুন করেছে।
- কি বলো। ধর্মান্ধরা এত শক্তিশালী। আম্লীগ না  মৌলবাদী ও জঙ্গি বিনাশে কাজ করছে। সেই ১৯৯৬ থেকে ২০১৫। এর পরেও।
-মজার ব্যাপার কি জানো জঙ্গি ফাঁসি হয়েছে ২০০৭ এ। তাদের ধরেছে বিম্পি-জমাত সরকার। যে দলের নেত্রীকে এখন আম্লীগ নেতাদের কেউ কেউ 'জঙ্গি' নেত্রী বলে।

- সব কথা শুনতে হয় না।
-তা ঠিক বটে!
-কালো বিড়ালের ঘটনা জানো না।  সংবিধান যখন বিম্পি মানতে চাইলো; তখন বলতো 'ডকটিন অব নেসেসিটি'। আর এখন এটা 'বাইবেল'। গণতন্ত্র  রক্ষা করতে হাঙ্গামা।

তা ঠিক।

-ক্ষমতা তো এমনই; স্লিম ফিগারের তরুণীর মত!
-অনিকেত; দুষ্টুমি করছো। আমার ওজন কিন্তু বেশি বাড়েনি!
- ওহ নো! আমি তো তোমার কথা বলিনি।
- না; কম ওজনের তরুণী লোভনীয় সে কথা তো বলেছো।

হা  হা হা হাসবে না।

- শোনো প্রিয় ডট কমে দেখলাম, মোটা নারী বেডে আর চিকন নারী মঞ্চে ভালো।


হা হা হা

- আচ্ছা অভিজিৎ হত্যার ঘটনায়  চৈনিক ও রাশায়নিক কোনো বাম মন্ত্রীর প্রতিরোধমূলক বক্তব্য দেখলাম না।
-চৈনিকটা না হয় বুঝলাম- চীন, রাশায়নিকটা কি
- আরে রাশিয়ান আর কি!
- দেখবা কেমনে। অভিজিৎ তো আমরিকান।
-এইটা কে বললো। কেনো ওয়াশিংটন পোস্ট ও গার্ডিয়ানের নিউজ দেখো নাই।  ওরা হেড লাইন করছে আমেরিকান ব্লগার অভিজিৎ খুন।
- এইটা দেইখাই উনাদের প্রগতির গতি আটকায়া গেছে।
-হুমমম
-উনারা সময় সময় গতি পায়, আবার সময় সময় পায় না।

তা ঠিক।

 -স্পর্শ রাখি
-কেনো। না একটা মিটিংয়ে ঢুকবো।
-ঠিক আছে। দুষ্টু বাবু রাখ্খাে। ভোলো থেকো।

এখন অভিজিৎ!

হত্যা- যে কোনো বিচারেই অগ্রহণযোগ্য এবং এর বিচার হবার কথা। কিন্তু অত্যন্ত দুঃখ ভারক্রান্ত হৃদয়ে আমরা এর কোনো বিচার দেখিনা। খুব ব্যাতিক্রম ছাড়া।

এটা আমি আম্লীগ সরকারকে ধরে বলছি না। সব সরকারের সময়ই একই কথা।

কয়টা উদাহরণ দেই বাংলাদেশে সবচেয়ে  আলোচিত হত্যাকাণ্ডের তালিকায় যে সব লোকের নাম আসে তাদের চেয়েও আলোচিত অনেক ব্যাক্তি খুন হয়েছেন।

ঢাকা বিশ্ববিদ্যালয় ক্যাম্পাসে রাষ্ট্রবিজ্ঞানী অধ্যাপক আফতাব আহমদ খুন হয়েছেন। তার হত্যার বিচার কি হয়েছে?

বিএনপি ক্ষমতায় থাকার সময় তার দলে ঢাকা বিশ্ববিদ্যালয় শাখার সাবেক সাধারণ সম্পাদক মোস্তাফিজুল ইসলাম মামুন খুন হয়েছে? তার কি বিচার হয়েছে?

খুলনায় সাংবাদিক মানিক, বালূ ,যশোরের সাংবাদিক শামসুর রহমান এবং রানা'র  সম্পাদক খুন হয়েছে- বিচার কি হয়েছে?

ঢাকা বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থী আবু বকর খুন হয়েছে, সে মামলার কি কোনো অগ্রগতি আছে?

সম্বাদিক দম্পত্তি সাগর রুনি এই নগরে খুন হয়েছেন? বিচার কি হয়েছে।

'দ্বিতীয় প্রজন্মের মুক্তিযোদ্ধা' থাবা বাবা ওরপে রাজিব খুন হয়েছেন, বিচার কি হয়েছে?

চ্যানেল আইয়ের ইসলামিক অনুষ্ঠান হজ্ব কাফেলা অনুষ্ঠানের উপস্থাপক কাজী ফারুকীকে খুন হয়েছে। বিচারের কি হাল?

কেউ কেউ বলবেন- বিচার চলমান! আমিও জানি। তবে আর কতকাল চলবে - সেটা আল্লাহ মালুম।


এখন অভিজিৎ!



যে খুন হলো বা যারা খুন করেছে, তাদের মত পথ বিশ্বাসের  ভিন্নতা থাকতে পারে- কিন্তু আইনের রং  একটাই হওয়ার কথা। সেটি আমরা দেখিনা। একই সাথে গণমাধ্যমের ভূমিকাও দায়িত্বশীল হবার কথাও সেটিও এখন লুপ্তপ্রায়।


আর কিছু শব্দ- ধর্মান্ধ, ধর্ম ব্যবসায়ী, চেতনা, মুক্তমত, সাম্প্রদায়িকতা বিরোধী, মুক্ত চিন্তা; এখন এতটাই ব্যবহৃতও ও প্রচলিত যে- যে কোনো ঘটনার অপরাধীরা ধরা ছোঁয়ার বাইরে থেকে যায়!

আগে পুলিশ আসামী ধরলে - পুলিশ বলতেন; আমরা দেখছি। তদন্তের স্বার্থে এখন কিছু বলা যাচ্ছে না। আসলে তদন্ত ফদন্ত কিছুই না।  একটা জিনিসের সাময়িক উত্তেজনা প্রশমনের চেষ্টা।

এখন পুলিশ কোনো একটা দিকে আঙুল তোলে, তারপর তদন্ত করার নামে তাই প্রতিষ্ঠত করার চেষ্টা করে- যদিও চূড়ান্ত বিচারে  সব সময় তা সত্য হয় না। তবুও 'চাকুরী রক্ষা'  বলে একটা সহজ  ফর্মুলা প্রয়োগ করে তার টিকে যাওয়া।


কিন্তু মিডিয়ার দায়!  সেটা বলার অপেক্ষা রাখে না। এখন মিডিয়া কোনো একটা ঘটনা প্রবাহ কোনদিকে নেবে তা বিশেষ বিশেষ জায়গা থেকে আরোপনের আলোকেই করা হয় বলে অনেকে আন্দাজ করেন। তবে এ সব আন্দাজ সব সময় সঠিক সেটাও আমি বলতে চাচ্ছি না।

ফেসবুক ব্লগের আবেগি কারখানায় তো পুরো তদন্ত রিপোর্ট ঘটনার সাথে সাথেই প্রকাশ হয়ে যায়। মনে হয় এ টা নিয়ে আগে থেকেই রিসার্চ ফাইন্ডিংস ছিল- জাস্ট আপলোড মারা আর কি!

মজার ব্যাপার হলো  ঘটনার সাথে দিন গড়ায়; সেই দিন গড়ানোর সাথে সাথে সবাই এ সব ভুলে যেতে থাকে। এবং এ সব ঘটনার কোনো বিচার হয় না।

আর ফেসবুক ব্লগ কাঁপানো লোকেরা হলুদ বসন্ত, রক্তিম ভালোবাসার গোলাপের ছবি নিয়ে আলাপ জোড়েন এবং কখনো তারা  কোনো ঘটনা টানা ফলোআপে রাখার মত ধৈর্যশীল নন।  এটা আমার ব্যাক্তিগত  উপলব্ধি!

এ ধৈর্য্য আমরা দেখেছি- গণমাধ্যমের। ক্রমাগত ফালোআপের কারণে নারী নির্যাতক মনি'র ফাঁসি হয়েছিল, এ বাংলাদেশেই।  কুখ্যাত এরশাদ শিকদারের  ফাঁসিও হয়েছিল,  এ দেশেই। জঙ্গি শায়খ রহমান, বাংলা ভাইয়ের ফাঁসিও হয়েছিল এ দেশে।   এ জন্য ধৈর্য্যটা খুব জরুরী।


নোট: আমার কাছে প্রতিটি মানুষের জীবন আমার নিজের জীবনের মতই গুরুত্বপূর্ণ। আমি সে জন্য সব ধরণের হত্যা, হত্যার উস্কানি, গুম, খুন, অপহরণের বিপক্ষে ছিলাম, আছি এবং সামনেও থাকবো। এ কথা শত বার বলছি, কারণ যতদিন হত্যা চলবে- ততদিন আমি এর বিপক্ষে বলবোই! 

বাংলা সিনামার নাবালক সমালোচকরা জিরো ডিগ্রি দ্যাখো




'বাংলাদেশে ভালো সিনামা হয় না'- বলে যে সব সমালোচক এখনো নাবালক হিসাবে নিজেদের প্রতিষ্ঠিত করেছেন- তাদের কাছে সবিনয়ে অনুরোধ সময় করে একবার 'জিরো ডিগ্রি' দেখবেন।

আপনাদের নাবালকত্ব যাবে না; নিশ্চিত! তবে সাবালক চিন্তার ক্ষেত্রে উৎসাহ পাবেন।  অনিমেষ আইচ মূলত হুমায়ূন আহমেদ স্যারের কিছু কাজ করতে বলে জানতাম। কিন্তু সে যে এত ভালো সিনামা বানাবে সেটা হয়তো অনেকেই ভাবতে পারেন নি।

হিচককের সিনামা তার প্রেরণা। কোনো একটা অনুষ্ঠানে শুনেছি বলে মনে পড়ে।

বাংলা সিনামাকে যারা গাজাখুরি গল্প আর আটাকন্যাদের দাপাদাপির ভেতর মাখামাখি করে আলোচনা করে বিদেশি সিনামা আনার স্বপ্ন দেখছেন- তারা নিশ্চিত মন খারাপ করবেন- সিনামাটি দেখার পর।

সাম্প্রতিক সময়ে দুইডা সিনামা আমারে পুরাই মন ভালো কইরা দিছে। একটা জিরো ডিগ্রি। আরেকটা পিপঁড়া বিদ্যা।

সমসায়কি কাহিনী চিত্র আর মেজাজেও ভিন্ন।

মানুষের অসততার অনেক রকম পথ থাকে; কেবল ঘুষ না খেলে কিম্বা অন্যেকে ঠেক না দিলেই যে সৎ- সেটিও চূড়ান্ত বিচারে টিকে না।

 মানসিকতা; চিন্তা; চৈতন্য- এ সব সততা অনেক বেশি জরুরী।

 সামাজিক যোগাযোগের  সাইটের কল্যাণে, স্মার্ট ফোনের সুবিধা নিয়ে আমাদের ভেতরকার বিকৃত বাসনার যে অভিব্যাক্তি সেই সাথে বহু সময় ধরে; যুগ ধরে যে ধরণের সামাজিক অনাচার চলে আসছে- তারই একটা টুকরো চিত্রায়ন জিরো ডিগ্রি সিনামাটি।

কাহিনী বর্ণনা আমি করতে চাইনা; অনেকেই সিনামাটি দেখেছেন; এটি তাদের কাছে বাহুল্য মনে হবে।
মানুষের ভণ্ডামি, নিচু আর নিজের সাথে নিজের প্রতারণায় ঠকে  যাওয়া এক প্রেম পরকীয়া ও খুনের  গল্প এটি। যেটাকে অনিমেষ বলছেন, 'এক অবিশ্বাস্য কাহিনী।' কিন্তু চূড়ান্ত বিচারে এটি বিশ্বাস্য! আমাদের আশপাশের কাহিনীই মনে হয়েছে।

যে প্রেম পরকীয়, অন্যায়ভাবে  যৌন সংসর্গ উপভোগের চেষ্টা থেকে মানবিক বৈকল্য এবং প্রতিশোধের নেশা খুন কীভাবে বদলে দিতে পারে মানুষকে; সেটি জিরো ডিগ্রি বলতে পেরেছে। খুব ভালো করেই বলতে পেরেছে।

 যেখানে প্রতিদিনকার ব্যস্ততায় মগ্ন পরিবারের দুজনের গল্প আছে; আবার অলস সময় পার করা মানুষের গল্পও। জুয়াড়ি; তাসের সংসার - কাব্য কবিতার ফাঁদ পেতে নারীকে পর পুরুষের ভোগের জন্য তুলে দেবার অনাচারী চিত্রায়নে সমাজের চলমান ঘটনা চিত্রায়িত হয়েছে। নিপাট নিটোল ভাঁজে লুকিয়ে থাকা চিত্রায়ন কখনোই বাহুল্য; ঘটনার অতিরক্ত বর্ণনা, দীর্ঘায়ন সিনামাটির কোথাও দেখিনি।

 রঙের ব্যবহার, আবহের অসাধারণত্ব, লোকেশন আর ক্যামেরার কাজও প্রশংসার যোগ্য। এমন সিনামা সম সাময়িককালে হয়েছে বলে মনে পড়ে না।  মুগ্ধতা নিয়ে আমার দেখা সর্বশেষ বাংলা সিনামা ঘেটুপত্র কমলা। এরপরেও অনেক সিনামা দেখেছি। কিন্তু এ রকম টানা আনন্দ নিয়ে খুব কম সিনামায়ই দেখা হয়।

অনিমেষ আইচ জিরো ডিগ্রি সিনামাটি বানিয়েছেন দারুণভাবে।  একটা উপভোগ্য কাজ এটি। আমার মনে হয়েছে বাংলা সিনামা যে উঠে দাঁড়ানোর চেষ্টা করছে- সেই চেষ্টায় অনিশেষরা পৃষ্ঠপোষকতা পেলে আরো অনেক দূর যাওয়া সম্ভব।

তখন আর  মধুমিতার মালিকদের  বাইরের সিনামা আমদারি কথা মনে আসবে না। ব্লকবাস্টার সিনামা সিনেপ্লেক্সে দেখানোর দরকার হবে না। সেটার স্বপ্ন আমরা দেখতেই পারি!


মাহফুজ ও রুহির সংসার আলো করা সন্তান আর দুজনের দুরকম চাকুরীর কারেণ যে টানাপড়েনের গল্প দিয়ে শুরু, সেখানে রাতজেগে ফেসবুকে আড্ডা, পর পুরুষের টানে সন্তান রেখে রুহির বিদেশ চলে যাওয়া এবং তাদের একমাত্র সন্তানের রোড অ্যাকসিডেন্টে মারা যাওয়ার পর মাহফুজের  বদলে যাওয়ার চিত্রগুলো- এ সমাজ থেকেই নেয়া।

 একই ভাবে জয়া আহসানের বাবা তারিক আনামের কু-চরিত্র - বিনোদনহীন গ্রামের জমিদারি  ঘরাণার আরেক অন্ধকার দিক- গলা টিপে নারী হত্যা চিত্রায়ন এবং যুবতী নারীর  শরীর পশুদের কীভাবে  টেনে নিয়েছে; যেখানে  নাচের বয়োজ্যাষ্ঠ ওস্তাদ থেকে শুরু করে  গার্মেন্টসের মালিক, কিম্বা চতুর কবি থেকে শুরু করে পয়সা খরচে করে যৌনতা ভোগ করা মানুষ- সবাই একই ফ্রেমে ধরা পড়েছে।


আমাদের নাবালক সমালোচকরা 'জিরো ডিগ্রি' নিয়ে খুব একটা বাৎচিত করেননি।  কেনো করেন নি তা বলা মুশকিল। সম্ভবত তারা 'জাতে' থাকতে চান। বাঙালির কাতারে আসতে চান না বলে!

সম সাময়িক সিনামাগুলোর মধ্যে প্রথমবারের মত কবিতার ব্যবহারও মোহনীয়।  গানে গানে কথায়, উষ্ণতায় সমাজের যে চিত্র জিরো ডিগ্রি এঁকেছে- এ রকম আরো সিনামা হোক সেটাই আমরা চাই।

একই কথা পিপড়াবিদ্যার জন্যও।  তবে পিপড়া বিদ্যায় এবার আলোর প্রক্ষেপনে মুন্সয়ানা ছিল না।  ক্যামেরার কাজও ফারুকিলীর ছবি'র  মানের হয়নি; যদিও আমি আলোক বিশেষজ্ঞ নই -তবুও দর্শক হিসাবে এটা আমার ব্যাক্তিগত মত। তবে গল্প বলার ধরণ; একটা সাইকো হিস্ট্রি কীভাবে একটা মানুষের প্রতিটা মুহুর্তকে বিপন্ন করে এবং নারীর সংসর্গ ও টাকার লোভ কীভাবে মানুষকে অমানুষ বানায়- সেখান থেকে পতনে ক্যামন সঙ্কট তৈরি হয়- সেটি এ সিনামায় দারুণভাবে তুলে এনছেন ফারুকী।


নিশ্চিত করে বলছি- ওহে বাংলা সিনামার নাবালক সমালোচকরা- এবার একটু বোঝো; বাংলা সিনামায় এখন আর তোমাদের ঘেন্নার বস্তুর মত নেই। মাথা তুলে দাঁড়াও, সম্মান করেনা ; সম্মান পাবে। পরধনে মত্ত হয়ে তোমারা আর যা-ই পাও - সম্মান পাবে না। নিশ্চিত করে বলছি- পাবেনা।




হাঁসের পালের নেমে যাওয়ার দিকে তাকিয়ে ছুটবে কিশোরী

এক আলো ঝলমলে সকাল
কথা ছিল
কথা ছিল হাঁসের পালের নেমে যাওয়ার দিকে তাকিয়ে ছুটবে কিশোরী

এক নিরালা বিকাল
কথা ছিল-
কথা ছিল  উড়ে যাওয়া বকের সারি- মুগ্ধতা ছড়াবে

এক নিরালার সন্ধ্যা
কথা ছিল
কথা ছিল; পশ্চিমে ক্রমশ ডুবতে থাকা সূর্যের দিকে তাকিয়ে কাটিয়ে দেবো

রাতটা নামবে; জোছনায় ভিজবো

না ; সে জোছনা হয়ে এলো কাফন, সন্ধ্যাটা ভিজে গেলো রক্তে আর দুপুর হয়ে গেলো খুনের অন্য রকম কেতা!

আহা জীবন তুমি কেনো এমন-
স্বপ্ন গুলো ডুবে যেতে থাকে; হারিয়ে যেতে থাকে প্রতিদিন

 তবুও
আশায় বাঁচি আমরা।  

ফরীদিদের মনে না রাখলে আমরাই হেরে যাবো!



ফরীদিরা হারিয়ে যায়; আলোচনার বাইরে থাকে। এটাই যেনো রীতি। অথচ হুমায়ূন ফরীদি মারা গেলেন মাত্র বছর চার আগে। ২০১২ সালের ফাগুনের প্রথম দিনে।
বাংলা সিনামা, মঞ্চ ও টিভি নাটকে তার যে অবদান; সেটি আমরা মনে করতে চাই না। অথবা চাই কিন্তু সময় পাই না। আমরা কেবল আমাদের শিল্পী, নির্মাতাদের অথর্ব বলে গালি দিই। কিন্তু যা্রা 'থর্ব' কিম্বা গুণি ছিলেন তারা মরে গেলে, বুড়িয়ে গেলে আমরা তাদের ভুলে যাই।
ফরিদী ভাইয়ের সাথে বেশ কয়েকবার দেখা হয়েছিল। কথা হয়েছিল একবার; বেশি কথা বলা চলে। ধানমণ্ডির হারমনি স্পা'তে একটা নাটকের শুটিং ওপেন হবে; সেটা কভার করতে গেছিলাম।
অনেক লোকজন আসবেন; বিশেষ করে শিল্পীরা-যারা ব্যস্ত। ফরিদী ভাই আগেই এসে বসেছিলেন। সে সুবাদে একটু একটু করেআলাপ। একেবারে সাদাসিদে ফরীদি। পায়ে চটি স্যান্ডেল, গায়ে হাফ শার্ট আর নরমাল প্যান্ট চাপিয়ে চলে এসেছেন।
আমিও একই রকম সাজ পছন্দ করি; এ ধরণের সাজের লোকদের সমস্যা-যারা এদের চেনেন না; তারা মনে করে কামলা গোছের কোনো লোক এসে পড়েছেন বুঝি। আর নব্য শহুরে মানুষের কাছে এটা এক ধরণের অসভ্যতাও বটে।
ফরীদি- বাংলাদেশের নাটকের অনন্য উচ্চতায় নিয়ে যাওয়া মানুষদের একজন। সেলিম আল দীন, আসকার ইবনে শাইখ , আবদুল্লাহ আল মামুনরা যখন স্বাধীনতা উত্তরকারে বাংলাদেশের নাটককে টেনে তুলছিলেন- সে সময় ফরীদিদের আবির্ভাব। অর্থনীতিতে পড়েও নাটকের জন্য - অভিনয়কে তিনি আপন করে নিয়েছিলেন।
হুমায়ূন ফরিদী ---হারমিন স্পা'য় সেদিন আমাকে বলেছিলেন- তুমি যে কাজ করো; সেটাকে ভালো না বাসলে বড় হতে পারবে না।
এখন আমার মনে হচ্ছে আমরা যদি একজন মানুষের ভালোবেসে করে যাওয়া কাজের মূল্যায়ন করতে না পারি; তাহলে সামনের দিনে আরো অনেক ফরীদি হবার কথা থাকলেও হবে না।
উপমহাদেশ থেকে শিল্পী-যন্ত্রী-নাচিয়ে-অভিনেতা-অভিনেত্রী এনে আমাদের চলতে হবে। ফাইভ স্টার হোটেল থেকে জন্মদিনের পার্টিতে যে রকম এখন তারা আসছেন। সামনে তাদের আগমন হয়তো এতটাই হবে যে, আমাদের নিজের বলে আর কিছু থাকবে না।
ফরীদি ভাই- ভালো থাকুন। আপনার আত্মা অনন্ত যাত্রায় শান্তিতে থাকুক।

দেশটারে বিরান কইরা কী লাভ কও

 দেশটারে বিরান কইরা কী লাভ কও


শশ্মান বানায় কি কেউ কিছু পাইবা!
আগুনে পোড়াও, গুলিতে ঝাঁঝরা করো

আবার তোমাদের স্পর্শকাতর মানবিকতা চমকে ওঠে!

 এ কেমন অভিনয় বলো।

মানুষ পিটিয়ে মারো সাপের মত। পুড়িয়ে মারো। গুলিতে ঝাঁঝরা করে মারো।



 বিবেক বর্জিত পেশাজীবীরা- সেটাকে বলো বার-বি-কিউ

 তোমারে মনে কী রোমাঞ্চ। কী রোমান্টিক তোমরা।

মানুষ নিয়ে এত তাচ্ছিল্য;
এত অপমান; মানবতার
তোমরা ক্যামনে করো।


এইবার খান্ত হও।
ক্ষমতার গদি ভিজে যাচ্ছে রক্তে, কান্নার জলে ভরে যাচ্ছে ধূ ধু তিস্তা

সেই রক্তের উপের তোমরা যে-ই আরোহন করো; ক্ষমতার মসনদে
কান্নার জলে ভিজে যাওয়া গদিতে যে-ই থাকো টিকে

জেনো-

 জেদের জলে ভেসে যাচ্ছে- মানব জীবন

 উৎকণ্ঠিত-উদ্বিগ্ন স্বজনের চোখে তাকিয়ে হলেও

খান্ত দেও এবার

এবার থামো; অনেক অনেক হয়েছে; থামো এবার।

পরকীয়া সংলাপ- ৪::'সোনা সে তো খাঁটি হয় পুড়ে গেলে আগুনে'


- আচ্ছা বলো তো পরিণতি কি? স্পর্শিয়া জানতে চায়।
-কার পরিণতি তোমার আমার? অনিকেতের উত্তর।

- ধূর!  খালি মজা করো;  দেশের যে অবস্থা; তাতে এত মজা কোথায় পাও।
- হুমমম।
- পরিণতি আসলে যে কোথায় নির্ধারণ হয়; সেটা বলা মুশকিল। ধর্মমতে চিন্তা করলে আল্লাহ ভালো জানেন।
- তাতো বুঝলাম, কিন্তু এর কিছু অনুঘটকও নিশ্চয় থেকে থাকবেন।

- আছেন  তো!
-কে?
-ওই যে পঙ্কজ বাবু; নাম শুনছো।
-ও পঙ্কজ বাবু, যিনি গুলশানে হাইকমিশন থেকে বের হয়ে রং সাইড দিয়ে গাড়ি নিয়ে রাস্তা পার হতেন।
-ঠিক ধরেছো। তবে ও সব মুখে এনোনা।

-তুমি তার এই অবস্থা দেখলা কবে? তার তো নিয়মের মধ্যেই চলার কথা।
-হুমম। চলার কথা। সেটা -তার সুবিধামত। তারে জব্বর টাওয়ারের সামনে দিয়া উল্টো পথে  সারিন্দা সমেত গাড়ি বহর নিয়ে যেতে দেখছি।

- বাদ দাও ওসব।

- আচ্ছা আমেরিকা খবর জানো?
- জানি; বিবৃতি দেয় তো। বিবৃতি যার পক্ষে দেয়; সে পক্ষ বুক ফুলায়। যার বিপক্ষে যায় সে বলে আইছে!

- হা হা হা
-হাসছো ক্যান।
-তুমি কথা বলার পুরনো ধরণে ফিরে যাচ্ছে।
-ক্যান আমি কি অশুদ্ধ বলি।
-হা হা হা

বাদ দাও পরিণতি কার হাতে-
-ওই যে বল্লাম আল্লাহ, ইশ্বর, ভগবান, গড যে নামেই ডাকো; তার হাতেই।আর অনুঘটকরা তো বিদেশ থাকে।

- তাহলে আমরা জনগণ কি?
- কেন; জনগন হতো তাদের রাজনীতির করার উপকরণ'।


 আচ্ছা এ সব আলাপ রাখো- রাজনীতি; রাজনীতি আর রাজনীতির বাইরে কিছু বলো।

-তাইতো। কত দিন তোমাকে দেখিনা। দখিনের জানালা খুলে রাতের আকাশে চাঁদ; ঠাণ্ডা চাঁদ। আহা ।

-চাঁদ যে ঠাণ্ডা; এটা কে বললো!

-  দেখোনা চাঁদ কেমন ঠান্ডা; আম্রিকা, ইউরোপ, ইনডিয়ার রাজনীতির মত।
-হুমম।
- বুঝছি।


 -আচ্ছা কাল তো পয়লা ফাল্গুন। প্ল্যান কি করছো।
-কোনো প্ল্যান নেই। ছুটির দিন লম্বা একটা ঘুম দিমু।

আহা এত উচ্ছ্বাস; আত আনন্দ তুমি ঘুমাবা। এটা কোনো কথা হলো।

 আসলে আমি হঠাৎ করে কাঁদতে পারিনা। হাসতেও পারি না। তাই বার্ন ইউনিট কিংবা ' বন্ধুকযুদ্ধ' চলমান সময়ে আমার এ সব উৎসব আয়োজন ভালো লাগে না।

আমারো তাই!
তাহলে চলো- দুজনে ঘুম দেই।
-ঘুম যে আসে না।
-ঠিক বলেছো। ঘুম আসে না। গান শুনি চলো

- 'সোনা সে তো খাঁটি হয় পুড়ে গেলে আগুনে'- সুন্দর গান। চলো শুনি দুজনে।


  

পরকীয়া সংলাপ-৩::এত রূঢ় সময়; প্রেম- আসে না মনে


......................................................................................................
পরকীয়া সংলাপের নামকরণ প্রসঙ্গে----
ইনডিয়া -এ দেশটার সাথে আমাদের রাজনৈতিক দলগুলোর সম্পর্ক ও নির্ভরতার পরিমাণটা বেশি। তবে এটা কেউ স্বীকার করেন না। যেমন কেউ পরকীয়া প্রেমের স্বীকার করেন না। তাই গোপন সম্পর্ক আর আঁতাত নিযে আলাপি এ সংলাপের নাম পরকীয়া সংলাপ করা হয়েছে।
দায়মুক্তি: এ সংলাপ একান্ত কাল্পনিক। কারো সাথে মিলে গেলে কাকতালমাত্র!
......................................................................................................

- সব কিছু ঠিক আছে। আবার কিছুই ঠিক নেই। স্পর্শিয়া বলে।
- মানে বুঝলাম না। তুমি সরকারের মত বিক্ষিপ্ত কথা বলছো  কেনো।অনিকেতের উত্তর।

-একটা চূড়ান্ত অনুসিদ্ধান্ত  তো দিবে। বিক্ষিপ্ত কথার সূত্র ধরে তার রসায়ন বের করা মুশকিল। যোগ করে অনিকেত।

- আচ্ছা সব কিছুই তো নিয়ন্ত্রণে; কেবল মানুষের লাশের সংখ্যা বাড়ছে। সেই সাথে কিছু মানুষের ব্যবসা ভালো যাচ্ছে।
-ফটো শ্যুট, ডকুমেন্টারি তৈরি, লবি করা, প্রতিবাদ সমাবেশের আয়োজন, লোক সাপ্লাই- কাজগুলো বাড়ছে নাকি।

- মানে কি? কি বলছো
-হুমম।ঠিক বলছি।
 -বাপু ঠিক বলার দরকার নেই। দেয়ালেরও কান আছে।
-এক কান দুই কান করে তারপর -
 তারপর ? না ভাবতে পারছি না।

- অনিকেত তোমার মনে আছে; আমরা এক সময় অবাক হয়ে দেখতাম-খবরে।
- কি দেখতাম; আফগানে যুদ্ধ, বোমা পড়ছে; এর মধ্যে মেহেদী রাঙানো দুধে আলতা পরীর ছবি।
- ঠিক বলেছো; আমরা বিস্মিত হতাম।

-ব্যাখ্যাও থাকতো আমাদের; জীবন থেমে থাকে না।

-হুমম। ঠিক বলেছো।

-তুবে এমন শঙ্কার জীবন কি  মানুষকে সুস্থীর রাখতে পারে?
-খুব কঠিন প্রশ্ন।

- আচ্ছা তুমি কি জানো আমরা অনেক এগিয়েছি।  আমাদের ভার্সিটিতে আগে মনোবিজ্ঞান ডিাপর্টমেন্ট ছিল। এখন ক্লিনিকাল সাইকোলজিও  খুলেছে।
- জানি।
- এখন কিন্তু সাইকলজিক্যাল ট্রমা একটা প্রচলিত শব্দ এবং এর চিকিৎসাও হচ্ছে; জানো?
- জানি।

- আচ্ছা ; যারা মুক্তিযুদ্ধে গেছেন; তারা কী ভেবেছিলেন দেশটা এ রকম সাইকোলজিক্যাল ট্রমার চিকিৎসক সংখ্যা বাড়াবে।

দুজন চুপসে থাকে।

 -অর্থনৈতিক স্বাধীনতা আর  গণতন্ত্র প্রতিষ্ঠার জন্য লড়াই ছিল। লড়াই ছিল অধিকার বুঝে নেবার। অনিকেতের উত্তর।

-বাদ দাও; ও সব ।আলোচনা কঠিন করে ফেলেছো। স্পর্শিয়ার অভিযোগ।
-ঠিক বলেছো; এত রূঢ় সময়; প্রেম- আসে না মনে। -উত্তর অনিকেতের। তাহলে কেনো এত কথা বলো। চুপসে থাকো।

আচ্ছা একটা কৌতুক শুনবে-

হুমম- শোনাতে পারো-

শিক্ষিকা তার ছাত্রদের জিজ্ঞেস করছে তাদের কার অভিভাবক কোন পেশায় আছেন।
ম্যাম-এই নন্টে, তোমার অভিভাবক কে?
- জ্বি ম্যাম ; আমার বাবা।
-তিনি কি করেন- সিভিল সার্ভেন্ট ম্যাম।
-এই ফন্টে : তোমার অভিভাবক।
-ম্যাম আমার মা।
তিনি কি করেন: তিনি সেক্স ওয়ারকার।
কি বললে; বেয়াদব ছেলে। আমি হেড স্যারের কাছে কস্পলেইন করবো-
ক্লাশ শেষে ফন্টের ডাক পড়লো হেড স্যারের রুমে।

ফিরে এলে ম্যাম জিজ্ঞেস করলেন- তা হেড স্যার কি বললো ফন্টে।
ম্যাম স্যার বললেন, কোনো পেশাকেই খাটো করে দেখতে নেই। তা বাবা তোমার বাসার ফোন নম্বর বলো। আমি নম্বর বলেছি। স্যার তা লিখে রেখেছেন। স্যার আমাকে একটা বিস্কুটও খেতে দিয়েছেন।


হো হো হো; হা হা হা । দু'জনেই হাসিতে গড়া গড়ি।

হাসি থামিয়ে স্পর্শিয়া- আসলে সমাজের বেশির ভাগ মানুষই এমন! তারা উপরে ভালো মানুষের ভান করে ভেতরে লালসা-লোভ আর চাতুর্য!


পরকীয়া সংলাপ-২::'স্পর্শের অনুভবে তোমাকে চাই'


'স্পর্শের অনুভবে তোমাকে চাই'- গুন গুন করে গাইছে অনিকেত। ফোনের সংযোগটা মিলছে না। নেটওয়ার্ক প্রবলেম।

-হ্যালো ; কথা বলছো না কেনো। স্পর্শিয়ার

- নিজের মধ্যে ফিরে আসে অনিকেত। রিডায়াল থেকে ফোন কানেক্ট করেছে। আচ্ছা এ রকম কি  রিডায়াল থেকে  রাজনীতিক দলগুলোর মধ্যে ইতিবাচক সংযোগটা লাগতে পারে না।

- হা হা হা হো হো হো
- হাসি থামাও! স্পর্শিয়ার কড়া আদুরে শাসন।

বলো- অনিতেক উত্তর করল।

-তুমি যে গানটা গাইছো এটা কি নিয়ে জানো?
- জানি।
- বলোতো কি নিয়ে?
- কেনো? সিগারেট।

- ঠিক বলেছো- একটা মানুষ সিগারেটের ভেতর তার সুখ খুঁজে নিয়েছে। আর আমাদের দেশে কেউ মানুষ মারার মধ্যে সুখ পায়। বাপু তুমি যদি নিজের জন্য সুখ চাও; তা যে কোনো খানেই সম্ভব।

- সময় খারাপ যাচ্ছে। এ সব আলোচনা রাখো।
-কোনো; আমি আর তুমি তো!
- আরে নাহ! এর মধ্যে আরো কেউ কান পেতে থাকতে পারে।

-কি বলো; বিস্ময় ঝরে পড়ে স্পর্শিয়ার কণ্ঠে।
- হুমম। তাই হচ্ছে।

-তাহলে!  কথা শেষ করতে পারে না স্পর্শিয়া।
-তাহলে আমরা কথা বলবো না।
- কি বললে?
- না কথা বলবো; তবে এ সব আলাপ করা যাবে না।
- আমাদের মাথায় তো এ সব জমে থাকে; কারো সাথে কথা বললে হালকা লাগে।
-পরিস্থিতি হালকা হোক ; তারপর।


দু'জনে  একটু সময় নেয়।

-আজকে একটা খবর পড়ছো- কাগজে। বলে, স্পর্শিয়া
-হুমম পড়েছি। কেজরিওয়াল। অনিকেতের উত্তর।

- ঠিক ধরেছো। দলটা জিতেই গেলো। ফিরলো দিল্লির মসনদে। ভালো খবর।
- মোদি পরাজয় মেনে নিলো সেটাও একটা ভালো খবর।

- আচ্ছা, আমাদের দেশে এমন সংস্কৃতি কবে শুরু হবে?
- হবে। তবে দিণক্ষণ ঠিক করে বলা মুশকিল।

-ঠিক বলেছো।

- বাইরে কিসের আওয়াজ। দরজায় কড়া নাড়ছে কেউ।
-নাহ কড়া নাড়ছে না। বাসায় কেউ নেই। কেউ আসবেও না।
- তাই!
রহস্যময় হাসিতে এগিয়ে যায় আলাপন।

পরকীয়া সংলাপের নামকরণ প্রসঙ্গে 

ইনডিয়া -এ দেশটার সাথে আমাদের রাজনৈতিক দলগুলোর সম্পর্ক ও নির্ভরতার পরিমাণটা বেশি। তবে এটা কেউ স্বীকার করেন না। যেমন কেউ পরকীয়া প্রেমের স্বীকার করেন না। তাই গোপন সম্পর্ক আর আঁতাত নিযে আলাপি এ সংলাপের নাম পরকীয়া সংলাপ করা হয়েছে। 

দায়মুক্তি: এ সংলাপ একান্ত কাল্পনিক। কারো সাথে মিলে গেলে কাকতালমাত্র!

পরকীয়া সংলাপ-১ ::-তাহলে মানুষ কে?



রিং ব্যাক টিউন টা দারুণ; অপেক্ষা করতেই পারতে। হেসে বলে অনিকেত।
স্পর্শিয়ার কাছে এটা ভিন্ন কমপ্লিমেন্ট। রিং ব্যাক টোন নিয়ে অনেকে তাকে খারাপ কথা বলে- অপাকারিতা বোঝায়। অনিকেত সেটি করেনি।
-তুমি কি গান গাইতে পারো? প্রশ্ন অনিকেতের।
উঁহু না। - স্পর্শিয়ার উত্তর।
-কিন্তু ভালো শোনাও। 'তুমি এলে অনেক দিনের পরে'- গানটা তো সুন্দর।
-হুমম।
-হুমম টা কি।
-হুমম মানে বলার কিছু নেই।
-না আমার কাছে হুমম মানে কষ্ট। বুক ভেঙ্গে যাবার উচ্চারণ।
ঠিক বলেছো- অনিকেত উত্তর।
এই যে দেখো এত মানুষ পুড়ে যাচ্ছে আগুনে; এত লোক কাতরাচ্ছে; আর নগরে বসছে মউজের আয়োজন।
- কারা করছে এ সব; ওরা কি মানুষ।
-মানুষ তো বটে। ওদের দুখানা পা আছে। তর্ক করার জন্য গলার জোর আছে।যুক্তি আছে। এরা বার্ণ উইনটে গিয়ে রুমাল চাপা দিযে ক্যামেরার সামনে দাঁড়িয়ে থাকে। আবার মজে থাকে স্টার নাইটসে।
-ঠিক বলেছো ।
-ঠিক তো বটে।
-আচ্ছা একটা প্রশ্ন করি?
-করতে পারো!
-মানুষগুলো এমন কেনো?
-সবাইকে তোমার মানুষ মনে হয়; কেনো?
পাল্টাপাল্টি প্রশ্ন... একটু থেমে স্পর্শিয়া বলে বেল বাজছে দেখে আসবো? না থাক।
মানুষ পুড়ছে; আর মানুষকে ডেকে নিয়ে খুন করছে- দুটার মধ্যে তফাৎ কি।
-তফাৎ? তফাৎ তো আছে।
-যাদের মারা হচ্ছে তারা মানুষ নয়। যারা পুড়ছে তারাও।
-তাহলে মানুষ কে?
-কেনো রাজনীতিকরা।
হুমম-
ঠিক বলেছো।
-বেল বাজছে? দেখে আসবো!
-আসো; ফোন কানে অনিকেতের।
-এভাবে এমন বিকালে তুমি!
-তুমি কে?
- তুমি; তুমি আমার সব। অদেখা ভূবন। স্বামীর কাঁধে হাত রেখে আহ্লাদে গদ গদ স্পর্শিয়া।
ফোনের লাইনটা কেটে যায়। স্পর্শিয়ার জীবনে বাস্তব হয়ে ওঠে আরেকটি মুখ-।
-অনিকেত হাত ঘড়ির দিকে তাকায়। আরেকটু কথা বলা যেতো। আয়নার দিকে তাকিয়ে বলে একই মানুষ- দু'রকম রূপ।
আমি কি রাজনীতিক! হতে পারে!
নাহ হতে পারে না!
পরকীয়া সংলাপের নামকরণ প্রসঙ্গে
ইনডিয়া -এ দেশটার সাথে আমাদের রাজনৈতিক দলগুলোর সম্পর্ক ও নির্ভরতার পরিমাণটা বেশি। তবে এটা কেউ স্বীকার করেন না। যেমন কেউ পরকীয়া প্রেমের স্বীকার করেন না। তাই গোপন সম্পর্ক আর আঁতাত নিযে আলাপি এ সংলাপের নাম পরকীয়া সংলাপ করা হয়েছে।
দায়মুক্তি: এ সংলাপ একান্ত কাল্পনিক। কারো সাথে মিলে গেলে কাকতালমাত্র!